আয়কর সপ্তাহ শুরু

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়োজনে সারা দেশের বিভিন্ন কর অঞ্চলে শুরু হয়েছে ‘আয়কর সপ্তাহ-২০১৭’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 08:17 AM
Updated : 24 Nov 2017, 11:09 AM

নভেম্বরের শুরুতে আয়কর মেলা ও পরে ‘বিকেন্দ্রীকৃত আয়কর মেলা’ শেষে আয়কর সপ্তাহের আয়োজনেও থাকছে কর মেলা, যাতে করদাতারা তাদের রিটার্ন জমা দিতে পারবেন।

ঢাকার ১৭টি কর অঞ্চল এবং চট্টগ্রাম, গাজীপুর, বগুড়া, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট ও রবিশালসহ মোট ৩১টি কর অঞ্চলে সপ্তাহব্যাপী এই মেলা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত চলবে বলে জানান আয়োজকরা।

শুক্রবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় কচি-কাঁচার মেলা প্রাঙ্গণে আয়কর সপ্তাহের উদ্বোধন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. মোজাম্মেল হক খান।

কর অঞ্চল-৪ এর আয়োজনে আয়কর সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

উদ্বোধনীতে মোজাম্মেল হক খান বলেন, “বাংলাদেশে কর ব্যবস্থাপনার নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। এটি উন্নয়নের অনেক কিছুর নির্দেশক। উন্নয়নের সাথে কর ব্যবস্থাপনার সম্পর্ক ওতপ্রোতভাবে জড়িত।

“কর ব্যবস্থাপনা উন্নত না হলে একটি দেশ উন্নত হতে পারে না। সভ্য ও গণতান্ত্রিক দেশে স্বচ্ছভাবে কর আরোপের মাধ্যমে সম্পদ বাড়ানো এবং সেই সম্পদ জনগণের কাজে ব্যয় করা হয়।”

কর দেওয়া ও কর নেওয়ার মধ্যে সম্মানের বিষয় জড়িত মন্তব্য করে তিনি বলেন, “কর দেওয়ার মধ্যে তৃপ্তির বিষয় রয়েছে। দেশের উন্নয়নে আমাদের দায়িত্ব আছে, যা আইন দ্বারা স্বীকৃত। করদাতারা নিজেকে অপরের কাছে করদাতা হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করে।”

দেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ এবং ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের জন্য বাংলাদেশ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলছে বলছেন সরকারের এই জ্যেষ্ঠ সচিব।

“আমাদের বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হচ্ছে, উন্নত দেশকে অতিক্রম করারও একটা প্রতিযোগিতা শুরু হয়েছে। এই লক্ষ্যে পৌঁছতে আমরা কাজ করছি, এর জন্য আমাদের যত হাতিয়ার আছে সেগুলোসহ মানসিক শক্তি, সরকারের কাজের প্রতি অঙ্গীকার ও স্বচ্ছতা থাকা দরকার।”

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, “আয়কর সপ্তাহ স্বার্থক হবে তখনই যখন প্রতিটি করদাতা এখানে হাসিমুখে সুন্দর পরিবেশে আয়কর রিটার্ন দিতে পারবেন। রিটার্ন দাখিল করে তারা যেন বলতে পারেন, গতবারের চেয়ে এবারের ব্যবস্থাপনা ভাল হয়েছে। সেই জন্য বিভিন্ন কর অঞ্চলের মধ্যে প্রতিযোগিতার ব্যবস্থা করা হয়েছে। করদাতাদের জন্য স্বাচ্ছন্দ্যপূর্ণ পরিবেশ বজায় রাখতে বলা হয়েছে।”

কর অঞ্চল-৪ এর কর কমিশনার রাধে শ্যাম রায় জানান, দ্বিতীয়বারের মত শুরু আয়কর সপ্তাহে ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলবে।

এবার ১৯ লাখ করদাতা তাদের রিটার্ন দাখিল করবেন বলে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

এর আগে ১ থেকে ৭ নভেম্বর দেশব্যাপী আয়কর মেলা ও ১২ থেকে ২৩ নভেম্বর ‘বিকেন্দ্রীকৃত আয়কর মেলার’ মাধ্যমে করদাতাদের রিটার্ন জমা নেওয়া হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানব সম্পদ) আব্দুর রাজ্জাক বক্তব্য দেন।