বিদ্যুতে প্রয়োজন আরও ৩০ বিলিয়ন ডলার: প্রতিমন্ত্রী

আগামী সাত বছরে বাংলাদেশের বিদ্যুৎখাতের সম্প্রসারণে আরও ৩ হাজার কোটি (৩০ বিলিয়ন) ডলার বিনিয়োগ প্রয়োজন বলে মনে করছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2017, 04:37 PM
Updated : 23 Nov 2017, 04:37 PM

বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশ-জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত ‘বাংলাদেশের জ্বালানি খাত উন্নয়নে জার্মান প্রযুক্তি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিমন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়, “বিদ্যুতের সঞ্চালন, বিতরণ ও উৎপাদনে বিনিয়োগের বিপুল সুযোগ সৃষ্টি হয়েছে। জ্বালানি খাতে এসপিএম, ঢাকা চট্টগ্রাম পাইপ লাইন, রিফাইনারি এবং ভারতের নুমানীগড় থেকে পাইপলানে জ্বালানি আনার প্রকল্পগুলো দৃশ্যমান হতে যাচ্ছে। এসব প্রকল্পের সুবাদে জ্বালানি পরিবহনে স্বস্তি ফিরে আসবে।”

অনুষ্ঠানে সিমেন্স, বিএএসএফ ও সোলশেয়ার তিনটি ভিডিও প্রতিবেদনে জার্মান প্রযুক্তি সক্ষমতা ও সম্ভাবনা তুলে ধরা হয়।

বাংলাদেশের জ্বালানি খাতে জার্মান বিনিয়োগের আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “জার্মান প্রযুক্তিতে আমাদের আস্থা আছে। জার্মান ও জার্মান কোম্পানিগুলো বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগ করতে পারে। এ খাতের লিংকেজ উপ-খাতগুলোর ভবিষ্যতও উজ্জ্বল।”

নবায়নযোগ্য জ্বালানিকে উৎসাহিত করতে ‘সোলার রুফটপ’ পদ্ধতি জনপ্রিয় করতে সরকারের উদ্যোগের কথা তুলে ধরে তিনি বলেন, মনপুরার একটি গ্রাম ‘সূর্যগ্রাম’রিনিউয়েবল এনার্জি দ্বারা চালানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

জার্মান দূতাবাসের উপ-প্রধান মিশায়েল শুলথেসিস ও বিজিসিসিআই-এর প্রেসিডেন্ট তৌফিক আলী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।