অগ্রণী ব্যাংকে ঋণ অনিয়ম খতিয়ে দেখবে সংসদীয় কমিটি

রাষ্ট্রায়ত্ত্ব অগ্রণী ব্যাংকের ঋণঝুঁকি ব্যবস্থাপনায় ব্যর্থতা ছিল বলে বাংলাদেশ ব্যাংকের দেওয়া একটি প্রতিবেদন নিয়ে আরও পর্যালোচনার জন্য উপ-কমিটি গঠন করেছে একটি সংসদীয় কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2017, 01:52 PM
Updated : 22 Nov 2017, 01:52 PM

বুধবার অনুমিত হিসাব কমিটির বৈঠকে তিন সদস্যের ওই উপ-কমিটি গঠন করা হয়।

সংসদ সচিবালয় থেকে জানানো হয়, কমিটির সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুনকে আহ্বায়ক এবং শেখ ফজলে নূর তাপস ও ওয়াসিকা আয়শা খানকে সদস্য করে উপকমিটি করা হয়েছে। তাদের আগামী এক মাসের মধ্যে অগ্রণী ব্যাংকের ঋণ অনিয়মের বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গত জানুয়ারিতে অগ্রণী ব্যাংকের ঋণ ব্যবস্থাপনার ওপর একটি প্রতিবেদন দেয় কেন্দ্রীয় ব্যাংক।

ওই প্রতিবেদনে বলা হয়, ব্যাংকটির অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালন ব্যবস্থাপনা এবং করপোরেট সুশাসন প্রতিষ্ঠায় দুর্বলতা ছিল। মানবসম্পদ ব্যবস্থাপনায় ঘাটতির পাশাপাশি দুর্বলতা ছিল ব্যবস্থাপনা তথ্য পদ্ধতিতেও। আবার গ্রাহক ও ব্যাংকারের মধ্যে যোগসাজশে ভুয়া বা অতিমূল্যায়িত জামানতের বিপরীতে দেওয়া হয়েছে ঋণ। এসব কারণে বেড়েছে অগ্রণী ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ।

ক্ষমতার অপব্যবহার করে ৭৯২ কোটি টাকা ঋণ বিতরণের অভিযোগে গত ৩০ জুন অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ আবদুল হামিদকে অপসারণ করা হয়।

তানাকা ট্রেডকম ইন্টারন্যাশনাল, মুহিব স্টিল, মাহিদ অ্যাপারেল, মুন গ্রুপসহ বিভিন্ন কোম্পানিকে নিয়মনীতির তোয়াক্কা না করে ঋণ প্রদান ও নবায়নসহ নানা অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়, ঋণ ও অগ্রিম কার্যক্রমে রীতিনীতি, নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের নির্দেশনা এবং আইনের যথাযথ প্রতিপালনে ঘাটতি রয়েছে। ঋণগ্রহীতা কর্তৃক অত্যাবশ্যকীয় করণীয় বা পরিপালনীয় বিষয়গুলো সঠিকভাবে সম্পাদন না করার কারণে ঋণ খেলাপি হয়। এছাড়া অপ্রত্যাশিত ও নিয়ন্ত্রণ বহির্ভূত কারণেও ঋণ খেলাপি হতে পারে।

ঋণঝুঁকি ব্যবস্থাপনায় ব্যাংকের ব্যর্থতার বিষয়ে প্রতিবেদনে বলা হয়, ব্যাংকিং ব্যবসা-সম্পর্কিত ঝুঁকি ব্যবস্থাপনাকল্পে কেন্দ্রীয় ব্যাংকের বিভিন্ন সময়ের দিক-নির্দেশনা অনুযায়ী ব্যাংক কার্যকর ঝুঁকি ব্যবস্থাপনা গড়ে তুলতে ব্যর্থ হলে বিতরণকৃত ঋণ খেলাপি হয়ে পড়ে। এর বাইরেও মানবসম্পদ ব্যবস্থাপনায় ব্যাংকের ব্যর্থতা, ব্যবস্থাপনায় তথ্য পদ্ধতির দুর্বলতা, আর্থ-সামাজিক, রাজনৈতিক ও অন্যান্য কারণেও অগ্রণী ব্যাংকের খেলাপি ঋণের পরিমাণ বেড়েছে।

কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন কমিটির সদস্য মো. আব্দুর রাজ্জাক, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, এ বি তাজুল ইসলাম, ইউসুফ আবদুল্লাহ হারুন, শাহানারা বেগম,  এ টি এম আব্দুল ওয়াহহাব ও ওয়াসিকা আয়শা খান ।