বিশ্ব ব্যাংক-আইএমএফের সভায় যোগ দিতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন মুহিত

দুই সপ্তাহের সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সেখানে বিশ্ব ব্যাংক- আইএমএফের বার্ষিক সভাসহ গুরুত্বপূর্ণ কয়েকটি বৈঠকে যোগ দেবেন তিনি।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2017, 07:08 PM
Updated : 4 Oct 2017, 07:08 PM

অর্থমন্ত্রীর সফরসূচিতে উল্লেখ করা হয়েছে, বৃহস্পতিবার সকাল সোয়া ১০টায় এমিরেটসের একটি ফ্লাইটে দুবাই হয়ে নিউ ইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন মন্ত্রী।

১০ অক্টোবর পর্যন্ত মুহিত নিউ ইয়র্কে অবস্থান করবেন। সেখানে ’সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) থেকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) পথে বাংলাদেশের যাত্রা’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে অংশ নেবেন।

এছাড়া তিনি জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং স্বল্পোন্নত দেশ, স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশ ও ক্ষুদ্র দ্বীপ দেশসমূহের জন্য জাতিসংঘের হাই রিপ্রেজেন্টেটিভ অফিসের আন্ডার সেক্রেটারি জেনারেল ফেকিতামোয়েলোয়া কাতোয়ার সঙ্গে বৈঠক করবেন।

এ দুই বৈঠকে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের তাদের দেশে ফিরিয়ে নেওয়া এবং যতদিন তারা বাংলাদেশে অবস্থান করবেন ততদিন তাদের সহায়তার বিষয় নিয়ে আলোচনা হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন অর্থমন্ত্রী মুহিত।

বিশ্ব ব্যাংক-আইএমএফের সম্মেলন ১১ থেকে ১৫ অক্টোবর

১০ অক্টোবর বিকালে নিউ ইয়র্ক থেকে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে যাবেন অর্থমন্ত্রী। সেখানে ১১ থেকে ১৫ অক্টোবর বিশ্ব ব্যাংক-আইএমএফের সম্মেলনে অংশ নেবেন তিনি।

সম্মেলন চলাকালে মন্ত্রী বিশ্ব ব্যাংক-আইএমএফ, এআইআইবি, আইডিবিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন মুহিত।

ভারতের অর্থমন্ত্রী অরুন জেটলিসহ অন্যান্য দেশের অর্থমন্ত্রীদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

কমনওয়েলথ অর্থমন্ত্রীদের সভায়ও অংশ নেবেন বাংলাদেশের অর্থমন্ত্রী।

বিশ্ব ব্যাংক-আইএমএফের বৈঠক শেষে ১৬ অক্টোবর ফের নিউ ইয়র্কে আসবেন তিনি। সেখানে প্রবাসী বাংলাদেশিদের আমন্ত্রণে কয়েকটি অনুষ্ঠানে অংশ নেবেন। ২২ অক্টোবর তার দেশে ফেরার কথা রয়েছে।

বিশ্ব ব্যাংক-আইএমএফের সভার ১৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন মুহিত।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আযম প্রতিনিধি দলের সদস্য হিসেবে অংশ নেবেন।

ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূঁইঞা বিশ্ব ব্যাংক-আইএমএফের সভার প্রতিনিধি দলে অন্তর্ভুক্ত হবেন।