প্রবৃদ্ধি ধরে রাখতে সুশাসন ও ব্যবসা ব্যয় কমানোর সুপারিশ

বাংলাদেশের ৭ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে ব্যবসার ব্যয় কমানো এবং আর্থিক খাতে সার্বিক সুশাসন নিশ্চিতের সুপারিশ এসেছে এক আলোচনা অনুষ্ঠান থেকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2017, 01:17 PM
Updated : 11 Sept 2017, 02:17 PM

সোমবার ঢাকার লেইক শোর হোটেলে ‘ফিন্যান্সিয়াল অ্যাক্ট’ শীর্ষক এই আলোচনা অনুষ্ঠান আয়োজন করে অডিট ফার্ম এ কাসেম এন্ড কোম্পানি এবং বিগ ফোর খ্যাত অডিট ফার্মের সদস্য আর্নস্ট এন্ড ইয়াং।

অনুষ্ঠানে ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এ এইচ এম মোয়াজ্জেম হোসেন বলেন,  বাংলাদেশের ৭ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে ব্যবসার ব্যয় কমানো এবং আর্থিক খাতে সার্বিক সুশাসন নিশ্চিত করতে হবে।

আর্থিক ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত এখন সবচেয়ে বেশি  জরুরি বলে মনে করেন তিনি।

একইসঙ্গে মানসম্পন্ন বাজেট বাস্তবায়ন ও মানসম্পন্ন শিক্ষার উপর তিনি জোর দেন।

“আমাদের শিক্ষা ব্যবস্থায় মানের অভাব আছে। তাই আমাদের শিক্ষা ব্যবস্থার উন্নয়নের ওপর জোর দিতে হবে।”

অনুষ্ঠানে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি নিহাদ কবির করপোরেট কর কমানোর সুপারিশ করেন।

তিনি বলেন, “দেশে চলমান কর্পোরেট ট্যাক্স অনেক বেশি। এ কর যৌক্তিক হারে সমন্বয় করা উচিত।”

এ কাসেম এন্ড কোম্পানির চেয়ারম্যান সোহেল কাসেম বিশ্বের কয়েকটি দেশের আয়করের হার তুলে ধরে দেখান, বাংলাদেশে আয়করের হার তুলনামূলকভাবে বেশি।

“শেষ মুহূর্তে এসে ভ্যাট আইন পাস না হওয়াতে সরকার যে বিশাল অঙ্কের বাজেট দিয়েছে তা পূরণ করতে হিমশিম খাবে। এবং এর প্রভাব পড়বে সাধারণ করদাতাদের উপর।”

অনুষ্ঠানে আর্নস্ট এন্ড ইয়াং পার্টনার দীনেশ আগারওয়াল ও সানজিদা কাসেম, এ কাসেম এন্ড কোম্পানির পরিচালক মোহাম্মদ আবু হানিফ মিয়া বক্তব্য রাখেন।