গ্যাস সঙ্কট কেটে যাবে অচিরেই, আশা দিলেন জ্বালানি উপদেষ্টা

গ্যাসের স্বল্পতা স্বীকার করেই নানামুখী উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে অচিরেই জ্বালানি সঙ্কট কেটে যাওয়ার আশা দিয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই ইলাহী চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 12:04 PM
Updated : 9 August 2017, 01:08 PM

গ্যাস সঙ্কট নিয়ে শিল্পোদ্যোক্তাদের অসন্তোষের মধ্যে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে বুধবার পেট্রোবাংলা মিলনায়তনে এক সেমিনারে এই আশা দেন তিনি।

প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক ইলাহী বলেন, সঙ্কট সমাধানে সরকার ইতোমধ্যেই নানামুখী প্রকল্প হাতে নিয়েছে। ফলে অচিরেই এই সঙ্কট কেটে যাবে।

উদ্যোগগুলোর মধ্যে স্থলভাগ থেকে গ্যাস আহরণ জোরদার, সমুদ্র গ্যাস অনুসন্ধান কাজ শুরু করা, বিদেশ থেকে গ্যাস আমদানি, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিপিসিকে শক্তিশালী করা এবং এলএনজি আমদানির পথ সুগম করার কথা বলেন তিনি।

অনুষ্ঠানে জ্বালানি সচিব নাজিম উদ্দিন চৌধুরী বলেন, সরকার শিল্প কারখানায় গ্যাস সংযোগ দিতে ব্যবসায়ীদের দাবি পূরণ শুরু করেছে।

“গত সপ্তাহে সাভারে চামড়া শিল্প নগরীতে গ্যাসের জন্য আবেদন করাদের সংযোগ দেওয়া হয়েছে। আগেই যারা সেখানে স্থানান্তরিত হয়েছিল, তাদের সংযোগ আগেই দেওয়া হয়।”

চট্টগ্রামে গ্যাসের প্রায় সাড়ে তিনশ বাণিজ্যিক সংযোগ দেওয়ার সিদ্ধান্তের কথাও জানান সচিব।

তিনি বলেন, আগামী বছরের শুরু থেকে চট্টগ্রামের ব্যবসায়ীরা গ্যাস পাবেন। ঢাকা ও তার আশেপাশের এলাকার শিল্পের গ্যাস সংযোগ দেওয়ার বিষয়েও চিন্তা করা হচ্ছে।

“ফলে গ্যাস সংযোগের কারণে উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে, এই কথা ২০১৮ সালের পর আর কেউ বলতে পারবে না।”

তেলের পাইপলাইন

ভবিষ্যতে পাইপলাইনের মাধ্যমে তেল পরিবহন করে খরচ কমানো ও নিরাপত্তা বাড়ানোর কথা বলেন জ্বালানি সচিব।

“বর্তমানে লরি, ট্রেন ও সমুদ্র পথে তেল পরিবহন করা হয়। এটি ব্যয়বহুল হওয়ার পাশাপাশি অনেক অনিশ্চয়তা তৈরি করে। বিশেষ করে রাজনৈতিক গোলযোগ শুরু হলে আমাদেরকে বার বার মিটিং করতে হয় তেল সরবরাহ স্বাভাবিক করার জন্য। তাই সারাদেশ তেল সরবরাহের জন্য আপাতত চারটি পাইপলাইন নির্মাণের সিদ্ধান্ত হয়েছে।” 

সেমিনারে অন্যদের মধ্যে পেট্র্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহ, বিপিসির চেয়ারম্যান আবু হেনা মো. রহমতুল মুনিম, বিইআরসির চেয়ারম্যান মনোয়ার ইসলাম বক্তব্য রাখেন।

সেমিনারে এলএনজি টার্মিনাল নিয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন আরপিজিসিএল এর ব্যবস্থাপক আনোয়ারুল আজিম। গ্যাসের পাইপলাইন নিয়ে প্রতিবেদন উপস্থাপন করেন জ্বালানি মন্ত্রণালয়ের উপসচিব ড. মনিরুজ্জামান।