চুরি যাওয়া রিজার্ভ উদ্ধারে যৌথ টাস্কফোর্স গঠনে ম্যানিলাকে প্রস্তাব

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের চুরি হওয়া রিজার্ভের অর্থ উদ্ধারে একটি যৌথ টাস্ক ফোর্স গঠনের জন্য ফিলিপিন্সকে অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2017, 07:20 PM
Updated : 7 August 2017, 07:20 PM

সোমবার ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় এক দ্বিপক্ষীয় বৈঠকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যালান কেয়েতানোকে এই প্রস্তাব দেওয়া হয় বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।  

বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের চুরি হওয়া রিজার্ভের কিছু অংশ উদ্ধারে ফিলিপিন্স সরকার সহায়তা করায় কেয়েতানোকে ধন্যবাদও জানান মাহমুদ আলী।

গত বছরের ফেব্রুয়ারিতে হ্যকাররা সাইবার জালিয়াতির মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রাখা বাংলাদেশের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপিন্সের রিজল ব্যাংকের চারটি হিসাবে পাঠায়।

ওই অর্থের অধিকাংশ জুয়ার টেবিলে চলে গিয়েছিল; তবে পরে উদ্ধার করা দেড় কোটি ডলার বাংলাদেশকে ফেরত দেয় ফিলিপিন্স।  

বিশ্বজুড়ে তোলপাড়ের মধ্যে ফিলিপিন্সের সিনেট কমিটি এ ঘটনার তদন্ত শুরুর পর এক ক্যাসিনো মালিকের কাছ থেকে দেড় কোটি ডলার উদ্ধারের পর তা ফেরত পায় বাংলাদেশ।

বাকি অর্থ উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। এর মধ্যেই দক্ষিণ-পশ্চিম এশিয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (আসিয়ান) বৈঠকে অংশ নিতে ম্যানিলায় গিয়ে যৌথ টাস্কফোর্সের প্রস্তাব দেন মাহমুদ আলী। 

কেয়েতানোর সঙ্গে দ্বিপক্ষীয় এই বৈঠকে দুই দেশের মধ্যে সম্ভাব্য সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র সম্প্রসারিত করার বিষয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। ঢাকা ও ম্যানিলার মধ্যে সরাসরি বিমান চলাচল শুরুর বিষয়ে আলোচনা করেন তারা।

বৈঠকে কেয়েতানো তার সরকারের পক্ষ থেকে পরিপূর্ণ সহযোগিতা করা হবে বলে মাহমুদ আলীকে নিশ্চিত করেন।