চট্টগ্রাম ওয়াসার প্রকল্পে বিশ্ব ব্যাংকের ৩৭৯ কোটি টাকা

চট্টগ্রাম ওয়াসার অধীনে চলমান ‘চট্টগ্রাম পানি সরবরাহ উন্নয়ন ও স্যানিটেশন’ প্রকল্পে অতিরিক্ত প্রায় ৩৭৯ কোটি টাকা (৪ কোটি ৭৪ লাখ ডলার) ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2017, 11:18 AM
Updated : 6 August 2017, 01:59 PM

রোববার এ বিষয়ে বিশ্ব ব্যাংক ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যে একটি চুক্তি হয়।

চুক্তিতে ইআরডির অতিরিক্ত সচিব মাহমুদা বেগম ও বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ের অপারেশন ম্যানেজার রাজশ্রী এস পারালকার স্বাক্ষর করেন।

ছয় বছরের রেয়াতকালসহ শুন্য দশমিক ৭৫ শতাংশ সুদে ৩৮ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

চুক্তি সইয়ের মাহমুদা বেগম বলেন, “প্রকল্পটি চলমান রয়েছে। তবে আরও অর্থের প্রয়োজন হওয়ায় বিশ্ব ব্যাংক এ অতিরিক্ত অর্থায়নে এগিয়ে এসেছে। এ প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম শহরের বিশেষ করে বস্তি ও পাহাড়ের ওপর বসবাসকারী সাধারণ মানুষকে সুপেয় পানির আওতায় আনতে কাজ করা হচ্ছে।”

তিনি বলেন, ২০৩৫ সাল পর্যন্ত চট্টগ্রামের পানির চাহিদা পুরণে এ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ অতিরিক্ত অর্থায়নে পানি সরবরাহের নেটওয়ার্ক বৃদ্ধি করা, সরবরাহ ব্যবস্থা উন্নয়নের জন্য বুস্টার পাম্প স্টেশনের উন্নয়ন, চট্টগ্রাম শহরের দক্ষিণ পাশের পানি সরবরাহ লাইনের দিক পুনঃনির্ধারণ এবং বিনিময় হার পরিবর্তনজনিত ঘাটতি পূরণ করা হবে।

অতিরিক্ত অর্থায়নসহ প্রকল্পটিতে বিশ্ব ব্যাংকের মোট অর্থায়ন ২১ কোটি ৮৫ লাখ ডলারে দাঁড়াচ্ছে জানিয়ে রাজশ্রী এস পারালকার বলেন, “প্রকল্পটি শেষ হলে নতুন করে আরও ৬৫ হাজার নতুন লাইন নির্মিত হবে। এর ফলে চট্টগ্রাম শহরের আরও অনেক মানুষ নিরপাদ পানির আওতায় আসবে।

“টেকসই উন্নয়নের (এসডিজি) ষষ্ঠ লক্ষ্য হচ্ছে দেশের সব মানুষকে নিরাপদ পানির আওতায় নিয়ে আসা। তাই এ প্রকল্পটি এসডিজি বাস্তবায়নে উল্লেখযোগ্য অবদান রাখবে।”