বৈদেশিক সহায়তা ব্যবহারের বিশাল লক্ষ্য

নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে বৈদেশিক সহায়তা বিশাল পাইপলাইন কমানোর উদ্দেশ্যেই এবার সর্বকালের সবচেয়ে বেশি প্রকল্প সহায়তা নেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2017, 06:39 PM
Updated : 1 June 2017, 07:06 PM

আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটেদেশের উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় ৫৭ হাজার কোটি টাকার বৈদেশিক সম্পদ আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বৈদেশিক সম্পদ আহরণের এ লক্ষ্যমাত্রা নতুন অর্থবছরের মোট এডিপির ৩৭ দশমিক ১৭ শতাংশ।

নতুন অর্থবছরের জন্য মোট ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি টাকার এডিপি গত ১৪ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সভায় অনুমোদন দেওয়া হয়েছে।

বৈদেশিক সম্পদের জোগান বিশ্লেষণ করলে দেখা যায়, চলতি ২০১৬-১৭ অর্থবছরের তুলনায় আগামী ২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রস্তাবিত নতুন বাজেটে বৈদেশিক নির্ভরতা আনুপাতিক হারে কিছুটা হলেও বাড়ানো হয়েছে।

চলতি অর্থবছরের১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকার এডিপির বিপরীতে ৪০ হাজার কোটি টাকার বৈদেশিক সহায়তা নেওয়ার লক্ষ্য ছিল, যা মোট এডিপির ৩৬ দশমিক ১৩ শতাংশ।

অর্থাৎ চলতি অর্থবছরের তুলনায় নতুন বাজেটে বৈদেশিক সহায়তা নেওয়ার লক্ষ্যমাত্রা আনুপাতিক হারেও কিছুটা বাড়ানো হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আজম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিগত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। আমরা প্রতিবছর যত প্রতিশ্রুতি পাচ্ছিতা ব্যয় করতে পারছি না।

“এরফলে বৈদেশিক সহায়তার পাইপলাইন দিনদিন বাড়ছে। এই পাইপলাইন থেকে কিছুটা হলেও কমানোর উদ্দেশ্যেই এবার বৈদেশিক সহায়তার বাজেট অন্যান্য বছরের তুলনায় কিছুটা বৃদ্ধি করা হয়েছে।”

সরকারের সর্বশেষ হিসাব অনুযায়ী, বৈদেশিক সহায়তার প্রতিশ্রুতির পাইপলাইনে বর্তমানে প্রায় ৩৫ বিলিয়ন ডলার আটকা পড়ে আছে।

এদিকে বৈদেশিক সহায়তা গ্রহণের প্রবণতার বিগত ৫ বছরের সঙ্গে তুলনামুলক বিশ্লেষণ করলে দেখা যায়, ২০১৫-১৬ অর্থবছরে শেষ পর্যন্ত বৈদেশিক সহায়তা ব্যয় করা হয়েছিল ২৯ হাজার ১৬০ কোটি টাকা।

২০১৪-১৫ অর্থবছরে ব্যয় করা হয়েছিল ২৪ হাজার ৯০০ কোটি টাকা।

২০১৩-১৪ অর্থবছরে বৈদেশিক সহায়তা খরচ করা হয়েছিল ২১ হাজার ২০০ কোটি টাকা এবং ২০১২-১৩ অর্থবছরে বিদেশি সহায়তা খরচ করা হয়েছিল মাত্র ১৮ হাজার ৫০০ কোটি টাকা।