দেশি এসি ও ফ্রিজ ভ্যাটমুক্ত আরও দুবছর

আরও দুবছর মূল্য সংযোজন কর (ভ্যাট) থেকে ছাড় পাচ্ছেন এয়ার কন্ডিশনার, রেফ্রিজারেটর, এলপিজি সিলিন্ডার ও ভোজ্য তেলের উৎপাদকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2017, 01:32 PM
Updated : 1 June 2017, 01:32 PM

পাম অয়েল ও সয়াবিন তেলসহ এসব পণ্যে ভ্যাট মওকুফ সুবিধা ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট বক্তৃতায় তিনি বলেন, দেশীয় শিল্পের বিকাশ ও প্রতিযোগিতামূলক রপ্তানি বাণিজ্যের লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এসব পণ্যের উৎপাদন পর্যায়ে ২০১৭ সালের জুন পর্যন্ত ভ্যাটমুক্ত কার্যকর রয়েছে।

অর্থমন্ত্রী বলেন, “স্থানীয়ভাবে উৎপাদিত রেফ্রিজারেটর ও ফ্রিজার উৎপাদনকে প্রণোদনা প্রদানের স্বার্থে রেফ্রিজারেটর ও ফ্রিজারের উৎপাদন পর্যায়ে বিদ্যমান ভ্যাট অব্যাহতির মেয়াদ ২০১৯ সালের আগামী ৩০ জুন পর্যন্ত বৃদ্ধির প্রস্তাব করছি।”

সেইসঙ্গে ‘এয়ারকন্ডিশনার ও গ্যাস সিলিন্ডার উৎপাদন শিল্পের উন্নয়নের স্বার্থে’ এই দুই পণ্যে প্রদত্ত ভ্যাট অব্যাহতি সুবিধাও ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করেন।

পাম অয়েল ও সয়াবিন অয়েলের উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়ানোর বিষয়ে অর্থমন্ত্রী বলেন, “ভোক্তা সাধারণের সুবিধার বিষয়টি বিবেচনায় নিয়ে পাম অয়েল ও সয়াবিন অয়েলের উৎপাদন পর্যায়ে প্রদত্ত ভ্যাট অব্যাহতি সুবিধা ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করছি।”