আমানতকারীর মৃত্যুর পর নমিনিকে অর্থ পরিশোধ নিশ্চিতের নির্দেশ

আমানতকারীর মৃত্যু হলে তার মনোনীত নমিনিকে অর্থ পরিশোধের বিষয়টি নিশ্চিত করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 03:09 PM
Updated : 19 April 2017, 03:09 PM

কয়েকটি ব্যাংক নমিনিকে অর্থ পরিশোধের বিষয়ে ব্যাংক কোম্পানি আইন মানছে না বলে অভিযোগ পাওয়ার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ নির্দেশনা জারি করা হয়েছে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের পক্ষ থেকে এ নির্দেশনা জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়।

এতে বলা হয়, সম্প্রতি এ মর্মে অভিযোগ উত্থাপিত হয়েছে যে, কিছু কিছু তফসিলি ব্যাংক আমানতকারীদের মনোনীত নমিনি বা নমিনিগণের নিকট হতে এ মর্মে অঙ্গীকার করছে যে, আমানতকারী বা আমানতকারীগণের মৃত্যুর পর তাদের মনোনীত নমিনি বা নমিনিগণ মৃত ব্যক্তির হিসাবে রক্ষিত আমানতপ্রাপ্তির যোগ্য বা উপযুক্ত প্রাপক হিসেবে বিবেচিত নাও হতে পারেন, যা ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) ১০৩ ধারায় বর্ণিত নির্দেশনার পরিপন্থি।

এ অবস্থায় আমানতকারী বা আমানতকারীদের মৃত্যুর পর তাদের ব্যাংক অ্যাকাউন্টে রক্ষিত আমানতের অর্থ পরিশোধের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) এর ধারা ১০৩ অনুসরণ করতে ব্যাংকগুলোকে নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।