৮ মাসে এডিপির ৩৭ ভাগ বাস্তবায়ন

বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে যতগুলো প্রকল্প রয়েছে, অর্থবছরের প্রথম আট মাসে সেগুলোর ৩৭ শতাংশ কাজ শেষ করতে পেরেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2017, 02:30 PM
Updated : 14 March 2017, 02:30 PM

অর্থাৎ শতভাগ কাজ শেষ করতে হলে বাকি চার মাসে কাজের গতি বর্তমানের তিন গুণ বাড়াতে হবে। তবে কোনো বছরই এডিপির শতভাগ বাস্তবায়ন হয় না বলে বছর শেষে তাতে সংশোধন আনা হয়।

মঙ্গলবার একনেক বৈঠকের পর পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে জানান, জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত আট মাসে এডিপির বরাদ্দ থেকে ৪৫ হাজার ৫৩২ কোটি টাকা ব্যয় করা সম্ভব হয়েছে, যা মোট বরাদ্দের প্রায় ৩৭ ভাগ।

২০১৬-১৭ অর্থবছরের আট মাস পর্যন্ত এই ব্যয় গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ শতাংশ বা প্রায় ১১ হাজার কোটি টাকা বেশি।

প্রতিবারই অর্থবছরের শেষ দিকে অর্থ ছাড় বেড়ে যায়; বাস্তবায়নের গতিও শেষ দিকে বাড়ে।

এবারও ৩৭ ভাগ বাস্তবায়ন নিয়ে সন্তুষ্ট পরিকল্পনামন্ত্রী।

তিনি বলেন, “এবারের এ বাস্তবায়ন সন্তোষজনক। বছর শেষে বাস্তবায়ন হার আরও ভালো অবস্থায় দেখব বলে আমি আশা করছি।”

পরিকল্পনা মন্ত্রণালয়ের তৈরি প্রতিবেদনে দেখা যায়, ফেব্রুয়ারি পর্যন্ত সরকারের নিজস্ব তহবিল থেকে ২৯ হাজার ৪২৭ কোটি টাকা বা বরাদ্দের প্রয় ৪২ ভাগ আর বৈদেশিক সহায়তার ১২ হাজার ১৭০ কোটি টাকা বা ৩০ ভাগ বাস্তবায়িত হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, এডিপি বাস্তবায়নে জড়িত সকল মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সর্বোচ্চ প্রায় ৮৩ ভাগ বরাদ্দ বাস্তবায়ন করেছে। কৃষি মন্ত্রণালয় বাস্তবায়ন করেছে প্রায় ৫২ শতাংশ। বিদ্যুৎ বিভাগ বাস্তবায়ন করেছে প্রায় ৫১ শতাংশ।

এছাড়াও বেশি বরাদ্দ প্রাপ্ত মন্ত্রণালয়ের মধ্যে স্থানীয় সরকার বিভাগ প্রায় ৪৯ শতাংশ,  জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ প্রায় ৪৭ শতাংশ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ প্রায় ৪৬ শতাংশ, শিক্ষা মন্ত্রণালয় প্রায় ৩২ শতাংশ এবং সেতু বিভাগ প্রায় ২২ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে।

শিল্প মন্ত্রণালয় তার র্ধারিত বরাদ্দ থেকে এক টাকাও ব্যয় করতে পারেনি। এছাড়াও পরিসংখ্যান, তথ্য ব্যবস্থাপনা বিভাগ, বাণিজ্য মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের বাস্তবায়নের হার ২০ শতাংশের কম।