বিনিয়োগের বড় অংশ ভবিষ্যতে পুঁজিবাজার থেকে আসবে: মুহিত

দেশের অর্থনৈতিক উন্নয়নে ভবিষ্যতে বিনিয়োগের একটি বড় অংশ পুঁজিবাজার থেকে আসবে বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 05:48 PM
Updated : 6 March 2017, 05:48 PM

সোমবার রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে এসে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, “ভবিষ্যতে ক্যাপিটাল মার্কেট থেকে বিনিয়োগের বড় অংশ আসবে, যা দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

সংবর্ধনা অনুষ্ঠানে নিজের জীবন নিয়ে সন্তুষ্ঠি প্রকাশ করেন অশীতিপর মুহিত বলেন, “আমার উপর সৌভাগ্য আছর করেছে। যেভাবে জীবনটা শেষ হচ্ছে, তা নিয়ে আমি তৃপ্ত।

“জীবনটা যেভাবে শুরু করেছিলাম, তার চেয়ে ভালোভাবে শেষ করতে পারছি। এখন তৃপ্তি নিয়ে মরতে পারব। এক্ষেত্রে নিজেকে বড় সৌভাগ্যবান মনে হয়। সবার সব স্বপ্ন পূরণ হয় না, তবে আমার পূরণ হয়েছে।”

তিনি বলেন, “অনেকের জীবন উচ্চ পর্যায়ে শুরু হয়ে নিম্ন পর্যায়ে শেষ হয়। আমার জীবনের প্রতিটি স্তরেই আমার সন্তুষ্ঠি আছে। সবাইকে প্রাকৃতিক নিয়মেই বিদায় নিতে হয়। আমার মনে হয়, অনেক সন্তুষ্টি চিত্তে আমি বিদায় নিতে পারব।”

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, “অর্থমন্ত্রীর ৮ বছরে বাংলাদেশের অর্থনীতিতে অভূতপূর্ব অর্জন সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে অর্থমন্ত্রীর এই অর্জন সম্ভব হয়েছে।”

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন বলেন, “আজকের এই পুঁজিবাজার শক্তিশালী অবস্থানে এসেছে অর্থমন্ত্রীর কারণে। তিনি আমাকে পুঁজিবাজারের বিভিন্ন সংস্কারের জন্য তাগিদ দিয়েছিলেন।

“একটি দীর্ঘ মেয়াদী অর্থায়নের জন্য পুঁজিবাজারকে একটি শক্তিশালী নিয়ামক হিসেবে উপস্থাপন করেছেন তিনি। এজন্য বিভিন্ন সংস্কার হয়েছে। বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরেছে। বাজার স্থিতিশীল ও গতিশীল হয়েছে।”

সংবর্ধনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, বিএসইসির কমিশনাররা, বিএমবিএর প্রেসিডেন্ট ছায়েদুর রহমান, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পরিচালক ও ট্রেকহোল্ডার, বিএমবিএর কর্মকর্তা এবং পুঁজিবাজার সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।