ভ্যাট আইন এই বছরই পূর্ণ কার্যকর: অর্থমন্ত্রী

ব্যবসায়ী মহলের আপত্তি থাকলেও আগামী ১ জুলাই থেকেই ভ্যাট আইন পূর্ণ কার্যকর করতে অনমনীয় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2017, 05:15 PM
Updated : 27 Feb 2017, 05:15 PM

তিনি সোমবার সাংবাদিকদের বলেছেন, “ভ্যাটের ব্যাপারে আমরা ইতোমধ্যে অনেক পদক্ষেপ নিয়েছি। ব্যবসায়ীরা রাজস্ব বোর্ডের সঙ্গে আলোচনা করেছেন। একটি সমঝোতায়ও দস্তখত করেছেন।

“ঐকমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটা আমাকে দেখতে হবে-কীভাবে কী করতে হবে। কিন্তু এই আইন ২০১৭ সালে ১ জুলাই পূর্ণরূপে বাস্তবায়ন হবে। এটা হবেই। এটার আর কোনো ব্যত্যয় হবে না।”

২০১২ সালের ‘মূসক ও সম্পূরক শুল্ক আইন’ গত বছরের ১ জুলাই থেকে কার্যকর করে ভ্যাট আদায়ের পরিকল্পনা করা হলেও ব‌্যবসায়ীদের দাবির মুখে তা থেকে সরে এসেছিল সরকার।

এরপর নতুন আইনে ছোটবড় সব ধরনের ব্যবসা ও সেবার ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট আরোপের কথা বলা হয়েছে।

কিন্তু ব্যবসায়ীরা আগের মতো এলাকা ও ব্যবসার ধরন অনুযায়ী এনবিআরের ঠিক করে দেওয়া নির্দিষ্ট হারের ‘প্যাকেজ ভ্যাট’ চালু রাখার দাবিতে আন্দোলনে নেমেছিলেন।

তারপর সরকার সেই দাবি মানলেও প্যাকেজ ভ্যাটের হার বাড়িয়ে দিয়েছিল। সেই সঙ্গে বলেছিল, ২০১৭ সালের ১ জুলাই থেকে নতুন আইন কার্যকর হবে।

১৫ শতাংশ ভ্যাটের বিরোধিতায় ব্যবসায়ীদের মানববন্ধন (ফাইল ছবি)

এখন ব্যবসায়ীরা ১৫ শতাংশের পরিবর্তে ৭ শতাংশ হারে ভ্যাট নির্ধারণের দাবি জানাচ্ছেন। তবে তাতে আপত্তি রয়েছে অর্থমন্ত্রীর।

তিনি বলেন, “প্রাথমিক সিদ্ধান্ত হচ্ছে, এই আইনের বাস্তবায়ন পিছিয়ে দেওয়ার কোনো প্রয়োজনীয়তা বা সুযোগ নেই। এটা ১ জুলাই বাস্তবায়ন হবে। তাদের (ব্যবসায়ীদের) দাবির প্রেক্ষিতে আমরা এরই মধ্যে যথেষ্ট পদক্ষেপ নিয়েছি।

“আমার মনে হয়, আমার আর কিছু করার নেই। তবে রিপোর্টটা দেখে সিদ্ধান্ত চূড়ান্ত হবে।”

সচিবালয়ে নিজ দপ্তরে আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক মিতসুহিরো ফুরুসাওয়ার সঙ্গে বৈঠকের পর ভ্যাট আইন কার্যকর নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মুহিত।

মিতসুহিরোর সফরের কারণ জানতে চাইলে অর্থমন্ত্রী জানান, “এমনিতেই নিয়মিত বিরতিতে তারা সদস্য দেশে যায়। বিভিন্ন রকম পর্যবেক্ষণ চালায়, এরপর রিপোর্ট দেয়। সেই উপলক্ষেই এসেছেন। আলোচনায় এমন কিছুই ছিল না।”