ঢাকায় বসছে ‘সানেম সম্মেলন’

দেশের প্রবৃদ্ধিতে সর্বস্তরের মানুষকে যুক্ত করার লক্ষ্যে ঢাকায় শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী ‘সানেম অর্থনীতিবিদ সম্মেলন’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2017, 01:23 PM
Updated : 16 Feb 2017, 05:48 AM

শনিবার রাজধানীর মহাখালী ব্র্যাক সেন্টার ইনে এই সম্মেলন শুরু হবে বলে বুধবার এক সংবাদ সম্মেলনে জানায় সম্মেলনের আয়োজক সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)।

সংবাদ সম্মেলনে ‘সানেম অ্যানুয়াল ইকোনমিস্টস কনফারেন্স ২০১৭’ শিরোনামের এই সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরেন সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান।

তিনি বলেন, “দেশের অর্থনীতিবিদ ও নীতিনির্ধারকরা ছাড়াও ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলংকা ও যুক্তরাজ্যের বিশিষ্ট অর্থনীতিবিদ ও বক্তারা এতে উপস্থিত থাকবেন।

“সম্মেলনে দেশের অবকাঠামোগত দুর্বলতা, প্রাতিষ্ঠানিক দীর্ঘসূত্রিতা ও দেশি-বিদেশি বিনিয়োগকারীদের অনাস্থা দূর করে সর্বস্তরের মানুষদের অংশগ্রহণে টেকসই ও বহুমুখী প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে সুপারিশ পেশ করা হবে।”

সেলিম রায়হান বলেন, “তৃণমূল পর্যায়ের মানুষদের দেশের প্রবৃদ্ধিতে অন্তর্ভুক্ত করে গুণগত মান ও শক্তিশালী ভিত্তি সম্পন্ন প্রবৃদ্ধি অর্জনের উপায় অনুসন্ধানই এ সম্মেলনের মূল উদ্দেশ্য।”

দেশের ক্রমবর্ধমান প্রবৃদ্ধির চাকা সচল রাখতে নীতিনির্ধারক ও রাজনীতিবিদদের এখনই আর্থ-সামাজিক কাঠামোর রদবদলে ‘সাহসী সিদ্ধান্ত’ নেওয়ার আহ্বান জানান তিনি।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, সম্মেলনে লোকনীতি, শ্রমবাজার, মানবসম্পদ উন্নয়ন, খাতওয়ারী অর্থনীতি, দারিদ্র্য, অসমতা ও প্রবৃদ্ধিসহ অর্থনীতি ও বিনিয়োগ সংক্রান্ত ১৩টি সেশন এবং ২৬টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে।

এছাড়া নবীন গবেষকদের গবেষণাপত্র উপস্থাপন নিয়ে থাকছে একটি বিশেষ সেশন।

দুই দিনের এই সম্মেলন শেষ হবে রোববার।

[সংশোধিত]