চট্টগ্রামে শুরু হলো উন্নয়ন মেলা

সরকারি-বেসরকারি শতাধিক সংস্থার অংশগ্রহণে চট্টগ্রামে শুরু হয়েছে তিনদিনের উন্নয়ন মেলা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2017, 09:15 AM
Updated : 9 Jan 2017, 09:15 AM

বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়ন অঞ্চল কর্তৃপক্ষের চেয়ারম‌্যান পবন চৌধুরী সোমবার এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব‌্যে পবন চৌধুরী সরকারি কর্মকর্তাদের মানুষের চাহিদার প্রতি সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বলেন, তা না হলে সরকারের সব অর্জন ব‌্যর্থ হয়ে যাবে।

তিনি বলেন, “সরকার উপজেলায় উপজেলায় হাসপাতাল করেছে, অথচ ডাক্তার সেখানে থাকেন না। থাকলেও সংখ্যায় খুব কম। হাসপাতালে মানুষের সেবা যদি আমরা নিশ্চিত করতে না পারি তাহলে এ ধরনের উন্নয়ন মেলার প্রতি কোনো আস্থা থাকবে না। বরং তার মধ্যে একটা বিরূপ ধারণা তৈরি হবে। গণমানুষের চাহিদার প্রতি সেন্সিবল না হলে সরকারের সব অর্জন ব্যর্থ হয়ে যাবে।”

দেশের চাকরির বাজারে প্রতি বছর চাকরিপ্রার্থী বিএ, এমএ ডিগ্রিধারী বাড়লেও তাদের প্রয়োজনীয় দক্ষতা নেই বলে জানান তিনি।

“প্রতি বছর ২৫ লাখ তরুণ চাকরির বাজারে আসে। তার মধ্যে দুই থেকে আড়াই লাখ চাকরি পায়। গ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্যাজুয়েট লেভেলে মধ্যে ৪০ শতাংশ বেকার।” ‍ি

শিক্ষার্থীরা বিএ, এমএ ডিগ্রির পেছনে ছুটলেও বাস্তবে দেশে এসবের বাজার নেই বলে জানান তিনি।

“আমেরিকার সেরা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নেওয়ার পর শিক্ষার্থীদের পেশাগত দক্ষতার উপর প্রশিক্ষণ দেওয়া হয় যাতে বাস্তব জীবনে সে কাজ করতে পারে।”

তাই সন্তানরা যাতে সঠিক বিষয়ে শিক্ষা পায় সে বিষয়ে লক্ষ্য রাখতে তিনি অভিভাবকদের প্রতি আহবান জানান।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) বাংলাদেশে দেশি-বিদেশি বিনিয়োগ বাড়াতে কাজ করে যাচ্ছে, পাশাপাশি শিক্ষিত তরুণদের জন্য কর্মসংস্থানের সুযোগও তৈরি হবে বলে জানান তিনি।

উন্নয়ন মেলায় সরকারি ৯৭টি সংস্থা ও বেসরকারি ১৭ টি সংস্থা অংশ নিচ্ছে। এসব সংস্থার উন্নয়ন কাজের বিস্তারিত বিবরণ তুলে ধরা হচ্ছে মেলায়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার রুহুল আমিন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহা. শফিকুল ইসলাম ও চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নূরে আলম মিনা।