তথ্য-প্রযুক্তি খাতের দুই প্রকল্প অনুমোদন একনেকে

ইউনিয়ন পর্যায়ে উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিতে ‘ফাইবার অপটিক কেবল’ ও রাজশাহীতে ‘সিলিকন সিটি’ স্থাপনের জন্য দুটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2016, 07:16 PM
Updated : 22 Dec 2016, 07:16 PM

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ দুই প্রকল্পের অনুমোদন দেওয়া হয় বলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, ‘ইনফো সরকার-৩’ নামের প্রকল্পে দেশের দুই হাজার ৬০০ ইউনিয়নকে ‘ফাইবার অপটিক ক্যাবল’ সংযোগের আওতায় নিয়ে আসা হবে।

এ প্রকল্পের মাধ্যমে দেশের সব ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) গুলোকে মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সেন্টার হিসেবে গড়ে তোলা হবে। পাশাপাশি দেশের এক হাজার ২০০ পুলিশ স্টেশনকে ফাইবার অপটিক ক্যাবল সংযোগের আওতায় আনা হবে।

২০১৮ সালের মধ্যে বাস্তবায়নযোগ্য এ প্রকল্পের ব্যায় ধরা হয়েছে ১ হাজার ৯৯৯ কোটি টাকা।

আর রাজশাহীতে ৩১ একর জায়গার ওপর ‘রাজশাহী সিলিকন সিটি’ স্থাপনের প্রকল্পটিও ২০১৮ সালের মধ্যেই বাস্তবায়ন করা হবে বলে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রাজশাহী সিলিকন সিটি’তে ১৪ হাজার তরুণ-তরুণীর তথ্যপ্রযুক্তি নির্ভর কর্মসংস্থান হবে।

এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৩৮ কোটি টাকা।

আগের তুলনায় একনেক অনুমোদিত ‘ইনফো সরকার-৩’ প্রকল্পের ব্যাপ্তি বেড়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, এর আগে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে প্রকল্পটির তৃতীয় ফেইজ ‘ইনফো সরকার-৩’ প্রকল্পে ১ হাজার ২০০ ইউনিয়নকে ফাইবার অপটিক ক্যাবলের আওতায় আনা ও ৫৫৪টি মিনি বিপিও সেন্টার গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করে প্রকল্প ব্যয় ধরা হয়েছিল ১ হাজার ৩১৯ কোটি ২৫ লাখ টাকা।

কিন্তু বর্তমানে এ প্রকল্পের ব্যাপ্তি বেড়েছে অনেক। শুধু ইউনিয়নই বেড়েছে ১ হাজার ৪০০টি। এছাড়া অনলাইন পাসপোর্ট ভেরিফিকেশন ডিজিটালাইজেশন করা এবং ন্যাশনাল হেল্পডেস্ক ৯৯৯-এর সেবার বিষয়টি মাথায় রেখে ১ হাজার ২০০ পুলিশ স্টেশনকে এই প্রকল্পে সংযুক্ত করা হয়েছে।

বেড়েছে মিনি বিপিও সেন্টারের সংখ্যাও। আগে ৫৫৪টি মিনি বিপিও সেন্টার গড়ে তোলার পরিকল্পনা থাকলেও অনুমোদিত প্রকল্পে সকল ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি)-কে মিনি বিপিও সেন্টার হিসেবে গড়ে তোলা হবে।