আইকনিক টাওয়ার: এক স্বপ্নের কথা জানালেন অর্থমন্ত্রী

বাজেট বক্তৃতায় প্রবৃদ্ধি সঞ্চালক ও জনবান্ধব একটি বিশেষ প্রকল্পের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2016, 04:46 PM
Updated : 2 June 2016, 04:58 PM

বৃহস্পতিবার সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট উপস্থাপনের সময় ‘নিজের এক স্বপ্নের কথা বলতে চাই’ বলে এই প্রকল্পটির কথা জানান তিনি।

মুহিত বলেন, “আমার এ স্বপ্ন বাস্তবায়নে প্রবৃদ্ধি সঞ্চালক ও জনবান্ধব একটি বিশেষ প্রকল্প সম্পর্কে সবাইকে বলব।

“আপনারা জানেন পূর্বাচল ও এর নিকটস্থ এলাকা নিয়ে একটি স্বতন্ত্র মহানগর গড়ে তোলার উদ্যোগ ইতোমধ্যে নেওয়া হয়েছে। এ মহানগরে পিপিপির আদলে একটি প্রকল্প বাস্তবায়নের বিষয়ে চিন্তা-ভাবনা করছি।”

“এর মাধ্যমে একটি আন্তর্জাতিক কনভেনশন সেন্টার, একটি আধুনিক স্পোর্টস কমপ্লেক্স ও ১৪২ তলা বিশিষ্ট আইকনিক টাওয়ার স্থাপন করা হবে।”

অর্থমন্ত্রী বলেন, কনভেনশন সেন্টারের মূল মিলনায়তনে ৫ হাজার লোকের বসার ব্যবস্থা থাকবে এবং স্পোর্টস কমপ্লেক্সের মূল স্টেডিয়ামের ধারণ ক্ষমতা হবে ৫০ হাজার।

প্রকল্পটি বাস্তবায়িত হলে ওই অঞ্চলে কর্মসংস্থানসহ ব্যবসা-বাণিজ্যের ব্যাপক প্রসার ঘটে অর্থনৈতিক কর্মচাঞ্চল্য সৃষ্টি হয়ে সব পর্যায়ের মানুষ তার সুফল পাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

“দেশি-বিদেশি সবার কাছেই স্থাপনাগুলো বিশেষভাবে দৃষ্টিনন্দন স্থান হিসেবে সমাদৃত হবে। এজন্য আমাকে ৭০ একর জমি ক্রয় করতে হবে এবং এ এলাকাকে জাতীয় যোগাযোগ ব্যবস্থার মধ্যে নিয়ে আসতে হবে,” বলেন তিনি।

২০১৮ সালের এই প্রকল্পটির কাজ শেষ করতে এর সম্ভাব্য ব্যয় নির্বাহের জন্য বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ রাখা হবে বলে জানান অর্থমন্ত্রী।