ইসির বরাদ্দ কমেছে

বাজেটে নির্বাচন কমিশনের জন্য এক হাজার ২৯০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, যা গত অর্থবছরের চেয়ে প্রায় ২০৯ কোটি টাকা কম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2016, 01:58 PM
Updated : 2 June 2016, 01:58 PM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট প্রস্তাব করেন।

প্রস্তাবিত বাজেটে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক এ সংস্থার জন্য অনুন্নয়ন খাতে ৩৬২ কোটি ৮৯ লাখ টাকা এবং উন্নয়ন খাতে ৯২৭ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

নতুন অর্থবছরে উন্নয়ন খাতের বরাদ্দের অর্থ দিয়ে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ, ডেটাবেজ সংরক্ষণে সার্ভার স্টেশন ভবন নির্মাণ, ইসি ভবন ও নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবন নির্মাণ, উন্নত মানের (স্মার্ট) জাতীয় পরিচয়পত্র বিতরণ, জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই অব্যাহত রাখা এবং নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন কার্যক্রম করতে হবে।

এই সময়ে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনসহ মেয়াদোত্তীর্ণ পাঁচ শতাধিক ইউপিতে ভোট করার কথা রয়েছে ইসির। এছাড়া সংসদ ও স্থানীয় সরকারের কিছু উপ নির্বাচনও হবে এই অর্থবছরে।

গত অর্থবছরে সংশোধিত বাজেটে ইসির জন্য বরাদ্দ ছিল ১৪৯৯ কোটি ২৭ লাখ ৬৪ হাজার টাকা। এই অর্থবছরেই তৃণমূলের সব থেকে বড় ইউনিয়ন পরিষদ ও পৌরসভার ভোট আয়োজন করে নির্বাচন কমিশন।

এর আগে ২০১৪-২০১৫ অর্থবছরে সংশোধিত বাজেটে ইসির বরাদ্দ ছিল ৮৪৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজাটার টাকা।

তার আগে দশম সংসদ নির্বাচনের বছরে ২০১৩-২০১৪ অর্থবছরে সংশোধিত বাজেটে ১ হাজার ৫৪৮ কোটি ৬১ লাখ টাকা এবং ২০১২-২০১৩ অর্থবছরে ৩৪৫ কোটি ৬৫ লাখ ৮০ হাজার টাকা বরাদ্দ পায় ইসি।