পরিবেশবান্ধব ইটভাটায় ১০০ কোটি টাকা

পরিবেশবান্ধব আধুনিক প্রযুক্তির ইটভাটা কার্যক্রম সম্প্রসারণে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ১০০ কোটি টাকা থোক বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2016, 11:11 AM
Updated : 2 June 2016, 11:11 AM

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৃহস্পতিবার জাতীয় সংসদে এ প্রস্তাব করেন।

ভবিষ্যতের সমৃদ্ধ বাংলাদেশকে পরিকল্পনায় রেখে আসন্ন অর্থবছরে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা ব্যয়ের ফর্দ জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেন অর্থমন্ত্রী।

প্রস্তাবিত বাজেটের এই ব্যয় বিদায়ী ২০১৫-১৬ অর্থবছরের মূল বাজেটের চেয়ে সাড়ে ১৫ শতাংশ এবং সংশোধিত বাজেটের চেয়ে ২৯ শতাংশ বেশি।

বাজেট বক্তৃতায় মুহিত বলেন, “ইটভাটাগুলোতে সনাতনী পন্থায় ইট পোড়ানোর কারণে উপরিস্থ ভূমির অত্যধিক ব্যবহার, পরিবেশ দূষণ ও জ্বালানি অপচয় হয়ে থাকে।

ইটভাটার ধোঁয়া দূষণের অন্যতম কারণ

“এসব ইটভাটার কর্মপরিবেশও ঝুঁকিপূর্ণ ও অস্বাস্থ্যকর। এ প্রেক্ষাপটে সনাতনী পন্থার পরিবর্তে আধুনিক বৈজ্ঞানিক পদ্ধতির প্রসার হলে এসব সমস্যার সমাধান অনেকাংশেই সম্ভব।”

ইট তৈরিতে উন্নত প্রযুক্তি ব্যবহারে ইটভাটা মালিকদের আর্থিক সক্ষমতা ও সচেতনতার অভাব রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, “বিষয়টি বিবেচনায় নিয়ে আধুনিক প্রযুক্তির জ্বালানি সাশ্রয়ী চুল্লি স্থাপন কার্যক্রমকে সম্প্রসারিত করতে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ১০০ কোটি টাকা থোক বরাদ্দ প্রস্তাব করছি।”

থোক বরাদ্দের অর্থ ব্যবহারের জন্য নীতিমালা প্রণয়ন করা হবে বলে জানান তিনি।