বাংলাদেশের বাণিজ্য ঘাটতি কমাতে চীনা প্রেসিডেন্টের আশ্বাস

চীনের সঙ্গে বাংলাদেশের বিশাল বাণিজ্য ঘাটতি কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আশ্বাস দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2015, 07:22 AM
Updated : 27 Sept 2015, 12:59 PM

রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা বাসসের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে হোটেল ওয়ালডর্ফ অ্যাস্টোরিয়ায় স্থানীয় সময় শনিবার অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এই আশ্বাস দেন।

বৈঠকে চীনের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল (এসইজেড) স্থাপনে ৭৭৪ একর জমি দেওয়ার সরকারের সিদ্ধান্তের কথা জিনপিংকে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, “শি জিনপিং বলেন, সহযোগিতার ক্ষেত্রে চীন অন্যতম গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে বিবেচনা করে বাংলাদেশকে; শেখ হাসিনাকে মনে করে অন্যতম সর্বোত্তম বন্ধু।”

প্রেস সচিব বলেন, বাণিজ্য, অর্থনীতি, যোগাযোগ ও শিক্ষা খাতে দুদেশের মধ্যে সহযোগিতা আরও জোরদার করা যায় বলে মন্তব্য করেন চীনা প্রেসিডেন্ট।

“তিনি বাংলাদেশ থেকে আরো পাট পণ্য আমদানি করার বিষয়ে আশ্বাস দেন।”

২০১৪-১৫ অর্থবছর শেষে চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ৭ দশমিক ৪৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

চীন থেকে গত অর্থবছরে বাংলাদেশ ৮ দশমিক ২২ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে; বিপরীতে রপ্তানি করেছে মাত্র ৭৯১ মিলিয়ন ডলারের পণ্য।

বিসিআইএম (বাংলাদেশ, চীন, ভারত ও মিয়ানমার) অর্থনৈতিক করিডোর স্থাপনে সক্রিয় ভূমিকা রাখায় শেখ হাসিনার প্রশংসা করেন প্রেসিডেন্ট জিনপিং।

বর্তমান বাণিজ্য ঘাটতি কমাতে সংশোধনমূলক ও অগ্রাধিকারমূলক কিছু পদক্ষেপ নেওয়ায় চীনা প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

চীনের বাজারে আরও বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেওয়ার এবং দক্ষিণ-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেরর বাণিজ্য চুক্তির (এপিটিএ) ‘রুলস অব অরিজিন’ শিথিল করতে চীনের প্রতি আহ্বান জানান তিনি।

এসময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও সংসদ সদস্য দীপু মনি উপস্থিত ছিলেন।

এর আগে একই হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাষ্ট্র কংগ্রেসের তিন সদস্যের একটি প্রতিনিধি দল দেখা করেন।