‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন ‍পুরস্কার’ পাচ্ছে ১২ প্রতিষ্ঠান

বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসাবে প্রথমবারের মতো ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার’ দিতে ১২টি প্রতিষ্ঠানকে চূড়ান্ত করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2015, 10:54 AM
Updated : 4 August 2015, 10:54 AM

এর মধ্যে ভারী শিল্পের পুরস্কার পেতে যাচ্ছে বিএসআরএম, আবদুল মোনেম লিমিটেড ও বিআরবি কেবলস।

‘রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন নীতিমালা ২০১৩’ অনুযায়ী পাঁচটি শ্রেণিতে এসব প্রতিষ্ঠানকে নির্বাচিত করে গত ২৯ জুলাই আদেশ জারি করেছে শিল্প মন্ত্রণালয়।

শিল্প মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. মনজুর আলম ভূঁঞা মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পুরস্কার প্রদানের তারিখ এখনও চূড়ান্ত হয়নি।

প্রাথমিকভাবে পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানকে সম্মাননাপত্র ও ক্রেস্ট দেওয়া হবে বলে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন।

২০১৪ সালে শিল্প স্থাপন, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি ও জাতীয় আয় বৃদ্ধিসহ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় দেওয়া হবে এই পুরস্কার।

বৃহৎ, মাঝারি ও ক্ষুদ্র শিল্পে তিনটি করে নয়টি, কুটির শিল্পে একটি এবং হাইটেক শিল্পে দুটি প্রতিষ্ঠান এই পুরস্কার পাচ্ছে।

বৃহৎ শিল্প শ্রেণিতে পুরস্কারের জন্য চট্টগ্রামের বিএসআরএম স্টিলস লিমিটেড, ঢাকার আবদুল মোনেম লিমিটেড এবং কুষ্টিয়া বিসিক শিল্পনগরীর বিআরবি কেবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে নির্বাচিত করা হয়েছে।

ঢাকার বসুমতি ডিস্ট্রিবিউশন লিমিটেড, ন্যাশনাল এগ্রিকেয়ার ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট লিমিটেড এবং খুলনার জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড মাঝারি শিল্প শ্রেণিতে এই পুরস্কার পাচ্ছে।

ক্ষুদ্র শিল্পে নরসিংদীর মেসার্স হেলাল অ্যান্ড ব্রাদার্স, চট্টগ্রামের এডেসান গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এবং পাবনার প্রিন্স কেমিক্যাল কোম্পানি লিমিটেডকে মনোনীত করা হয়েছে।

কুটির শিল্পে মানিকগঞ্জের জননী উইভিং ফ্যাক্টরি এবং হাইটেক শিল্পে চট্টগ্রামের ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড ও ঢাকার সার্ভিস ইঞ্জিন লিমিটেড রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার পাচ্ছে।

জাতীয় দৈনিকে বিজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে আগ্রহী উদ্যোক্তারা এই পুরস্কারের জন্য আবেদন করলে নীতিমালা অনুযায়ী এ সংক্রান্ত কমিটি যাচাইবাছাই করে প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করে।