অর্থনীতি : সর্বশেষ ১০০ খবর

ব্যাংক খাতের ‘উপর তলায়’ দুর্নীতি: ইনু

ব্যাংক খাতে ‘উপর তলায়’ দুর্নীতি হচ্ছে মন্তব্য করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

‘বাজেটে পানি ও পয়ঃনিষ্কাশন খাতে বৈষম্য বাড়বে’

বাজেটে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে বরাদ্দ ১০ শতাংশ বাড়লেও তা যথেষ্ট বলে মনে করছে না ওয়াটারএইড, ইউনিসেফ, পিপিআরসিসহ এ খাতে কাজ করা কয়েকটি সংস্থা। 

সুদের হার কমাতে ব্যাংকের জন্য আরও ছাড়

বেসরকারি ব্যাংকগুলো যেন সুদের হার কমাতে পারে সে জন্য তাদেরকে আরও সুবিধা দিতে প্রভিশন বা নিরাপত্তা সঞ্চিতি রাখার নিয়মে ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

ঋণ খেলাপির সংস্কৃতি জিয়ার আমলে শুরু: রেহমান সোবহান

অর্থনীতিবিদ রেহমান সোবহান বলেছেন, এখন বাংলাদেশে খেলাপি ঋণ উদ্বেগজনক পর্যায়ে গেলেও এর শুরুটা হয়েছিল সামরিক শাসক জিয়াউর রহমানের আমলে।

সংসদে ফের মুহিতের সমালোচনা

ব্যাংক খাত নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের উপর ফের ক্ষোভ ঝেড়েছেন জাতীয় পার্টির সংসদ সদস্যরা।

পদ্মা সেতুর ব্যয় ৩০ হাজার কোটি টাকা ছাড়াল

আরও জমি অধিগ্রহণের প্রয়োজন দেখা দেওয়ায় তার জন্য পদ্মা সেতু প্রকল্পের ব্যয় বেড়েছে দেড় হাজার কোটি টাকা।

ই-পাসপোর্টের জন্য ৪৬৩৬ কোটি টাকার প্রকল্প অনুমোদন

বিশ্বের উন্নত দেশগুলোর সঙ্গে তালমিলিয়ে স্বয়ংক্রিয় পদ্ধতিতে পাসপোর্ট সেবা দেওয়ার উদ্দেশ্যে ই-পাসপোর্টের কার্যক্রম শুরু করেছে সরকার।

সুদের হার না কমালে কর ছাড় পাবে না ব্যাংক: এনবিআর

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যাংক খাতে করপোরেট কর কমানোর যে প্রস্তাব করা হয়েছে, ব্যবসা প্রতিষ্ঠানকে কম সুদে ঋণ না দিলে সেই সুবিধা তারা পাবে না।

ব্যাংক লুটেরাদের বিরুদ্ধে কঠোর হওয়ার আহ্বান

সরকারের প্রতি ব্যাংক খাতে ‘লুটপাটকারীদের‘ বিরুদ্ধে ন্যূনতম সহিষ্ণুতা না দেখানোর আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের জোট শরিক জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার।

৪৬৩৫ কোটি টাকার ই-পাসপোর্ট প্রকল্প যাচ্ছে একনেকে

নাগরিকদের হাতে ইলেকট্রনিক পাসপোর্ট তুলে দিতে সাড়ে চার হাজার কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার।

লুটেরাদের পক্ষ নিয়েছেন অর্থমন্ত্রী: ফিরোজ রশীদ

প্রস্তাবিত বাজেট নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কঠোর সমালোচনা করে জাতীয় পার্টির (জাপা) সাংসদ কাজী ফিরোজ রশীদ বলেছেন, অর্থমন্ত্রী জনগণের পক্ষ না নিয়ে ব্যাংক লুটেরা ও ধনিক শ্রেণির পক্ষ নিয়েছেন।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন (ফাইল ছবি)

মদের ওপর কর কমানোর পরামর্শ গৃহায়ন মন্ত্রীর

বিদেশি পর্যটকদের বাংলাদেশ ভ্রমণে আকৃষ্ট করতে মদের ওপর কর কমিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

নিহত ও অক্ষম জেলেদের প্রণোদনায় সরকারি নীতিমালা

মাছ ধরতে গিয়ে প্রাকৃতিক দুর্যোগ ছাড়াও জলদস্যুদের আক্রমণ এবং হিংস্র প্রাণীর আক্রমণে নিহত অথবা স্থায়ীভাবে অক্ষম জেলে ও তার পরিবারের জন্য সরকারি প্রণোদনার প্রস্তাব করে একটি নীতিমালার খসড়া চূড়ান্ত করেছে সরকার।  

৬ প্রকল্পে জাপানের সঙ্গে ১৮০ কোটি ডলারের ঋণচুক্তি

মাতারবাড়ি বন্দর উন্নয়ন ও যমুনা রেলসেতু নির্মাণসহ ছয়টি বড় প্রকল্পে অর্থায়নের জন্য জাপানের সঙ্গে প্রায় ১৮০ কোটি ডলারের ঋণচুক্তি করেছে বাংলাদেশ।

রেমিটেন্সে ভ্যাট বসেনি: এনবিআর

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের ওপর কোনো ভ্যাট আরোপ করা হয়নি বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

শিল্প-কারখানায় গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব

শিল্প, বিদ্যুৎ ও সার উৎপাদন এবং সিএনজি ফিলিং স্টেশনে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে  গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

বাণিজ্য ঘাটতি ১৫ বিলিয়ন ডলার ছাড়িয়েছে

আমদানির চাপে সাড়ে ১৫ বিলিয়ন ডলারের বড় বাণিজ্য ঘাটতিতে পড়েছে বাংলাদেশ; এই অংক অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি। 

ভ্যাট পরিশোধে এনবিআরের মোবাইল অ্যাপ

বৃহৎ করদাতা ইউনিটের মূল্য সংযোজন কর (ভ্যাট) পরিশোধে সুবিধার্থে মোবাইল অ্যাপ নিয়ে এসেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

কেন গ্যাস আমদানি, প্রশ্ন বদরুল ইমামের

নিজের দেশের গ্যাস না তুলে বিদেশ থেকে আমদানি করা দামি গ্যাসের উপর কেন নির্ভরশীলতা তৈরি করা হচ্ছে, সেই প্রশ্ন তুলেছেন একজন ভূতত্ত্ববিদ।

১৫ হাজার ৩৩৯ কোটি টাকার সম্পূরক বাজেট পাস

চলতি ২০১৭-১৮ অর্থবছরের জন্য ১৫ হাজার ৩৩৯ কোটি ৮২ লাখ ৫০ হাজার টাকার সম্পূরক বাজেট জাতীয় সংসদে পাস হয়েছে।

ব্যাংক খাতের করপোরেট কর কমানোয় উদ্বিগ্ন টিআইবি

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সংস্কারের উদ্যোগ না নিয়ে ব্যাংক খাতে করপোরেট কর কমানোয় উদ্বেগ প্রকাশ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি বলছে, এটা অসাংবিধানিক ও বৈষম্যমূলক।

‘অপ্রতুল বরাদ্দে কৃষির সঙ্কট উত্তরণ সম্ভব নয়’

প্রস্তাবিত ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে কৃষি ও গ্রামীণ অর্থনীতিকে ‘উপেক্ষা’ করে মোট বাজেটের মাত্র ৩.৭ শতাংশ অর্থ বরাদ্দ করায় তাকে ‘অপ্রতুল’ বলছে কৃষক ও ক্ষেতমজুর সংগ্রাম পরিষদ।

রেলের লোকসান ১,৮৫২ কোটি টাকা

গত অর্থবছরে বাংলাদেশ রেলওয়ের প্রায় দুই হাজার কোটি টাকার লোকসান হয়েছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক।

ব্যাংক নিয়ে সংসদে তোপের মুখে মুহিত

দেশের ব্যাংক ও আর্থিক খাতের ‘বিশৃঙ্খলা’ নিয়ে সংসদে সরকারি ও বিরোধী দলের সদস্যদের তোপের মুখে পড়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সুদ মেটাতেই ৫১ হাজার ৩৩৮ কোটি টাকা

বর্তমান সরকারের শেষ বাজেটে রাজস্ব ব্যয়ের যে ফর্দ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তৈরি করেছেন তাতে ৫১ হাজার ৩৩৮ কোটি টাকাই চলে যাবে ঋণের সুদ পরিশোধে।

এসডিজি অর্জনে বাজেট ভূমিকা রাখবে: বিসিআই

প্রস্তাবিত বাজেটে সামাজিক নিরাপত্তা, জ্বালানি, অবকাঠামো, যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, নারী উদ্যোগ ও গ্রামীণ অর্থনীতি উন্নয়ন অবকাঠামোসহ জাতীয় উন্নয়ন পরিকল্পনা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছে ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)।

‘অযৌক্তিক’ শর্তে মোবাইল সংযোজন শিল্প টিকবে না: বিএমপিআইএ

প্রস্তাবিত বাজেটের সঙ্গে জারি হওয়া মূল্য সংযোজন কর অব্যাহতি সংক্রান্ত প্রজ্ঞাপনের কয়েকটি শর্ত দেশে মোবাইল হ্যান্ডসেট সংযোজন ও উৎপাদন শিল্পের সঙ্গে সরাসরি সাংঘর্ষিক বলে দাবি করেছে মোবাইল ফোন আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ মোবাইল ফোন ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ)।

এসডিজি অর্জনের সুস্পষ্ট দিকনির্দেশনা বাজেটে নেই: সানেম

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি, বৈদেশিক বাণিজ্যের ঘাটতি কমিয়ে কর্মসংস্থান সৃষ্টি ও কর সংগ্রহে কাঠামোগত দুর্বলতা দূর করাসহ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের ‘সুস্পষ্ট দিকনির্দেশনা নেই’ বলেছে সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) ।

বাজেট বাস্তবায়নই চ্যালেঞ্জ: এফবিসিসিআই

প্রস্তাবিত বাজেটকে ভালো-খারাপ বলে মন্তব্যে না গিয়ে এটি বাস্তবায়নই সরকারের জন্য চ্যালেঞ্জ হিসেবে দেখছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

প্রশ্ন শুনে ক্ষেপলেন মুহিত

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্ন শুনে ক্ষুব্ধ হয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এসব প্রশ্নের উত্তর দিতে তিনি ‘লজ্জাবোধ’ করছেন।

ব্যাংক সংস্কারে কমিশন এ মেয়াদে হচ্ছে না: মুহিত

ব্যাংক খাতের সংস্কারে একটি কমিশন গঠনের কথা এর আগে বললেও এ সরকারের মেয়াদে সেই কমিশন হচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সঞ্চয়পত্রের সুদের হার পর্যালোচনা জুলাইয়ে: মুহিত

সঞ্চয়পত্রের সুদের হার জুলাই মাসে পর্যালোচনা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অনলাইন কেনাকাটায় ভ্যাটের প্রস্তাব ‘ছাপার ভুল’

অনলাইনে পণ্য বা সেবা কেনাবেচায় ৫ শতাংশ হারে ভ্যাট আরোপের যে প্রস্তাব নতুন অর্থবছরের বাজেটে করা হয়েছ, তা ভুলক্রমে ছাপা হয়েছে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী

নতুন অর্থ বছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উপস্থাপনের পরদিন গণমাধ্যমকর্মীদের মুখোমুখি হয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নবীন বাংলাদেশের জন্য প্রবীণ বাজেট: সিপিডি

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আয়-ব্যয়ের যে লক্ষ্য ঠিক করেছেন, তাতে উচ্চবিত্ত সুবিধা পেলেও নিম্ন ও মধ্যবিত্তের ওপর চাপ বাড়বে বলে মনে করছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

নারী উন্নয়নে বরাদ্দ বেড়েছে ২৫ হাজার ৭৬৩ কোটি টাকা

নতুন অর্থবছরের বাজেটে নারী উন্নয়নে বরাদ্দ বেড়েছে ২৫ হাজার ৭৬৩ কোটি টাকা।

বাজেট: বিমান-পর্যটনে বরাদ্দ বেড়েছে দ্বিগুণের বেশি

নতুন অর্থবছরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য বরাদ্দের পরিমাণ বেড়েছে দ্বিগুণের বেশি।

মেগা প্রকল্পে ৩২ হাজার কোটি টাকা বরাদ্দ

অবকাঠামো উন্নয়ন ত্বরান্বিত করতে মেগা প্রকল্পগুলোর জন্য নতুন অর্থবছরের বাজেটে প্রায় ৩২ হাজার কোটি টাকার বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়েছে।

অনলাইনে ভ্যাট, করসীমা নিয়ে অসন্তোষ

অনলাইনে কেনাকাটা জনপ্রিয় হয়ে ওঠার মধ্যে বাজেটে এই খাতে ৫ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাবে অসন্তোষ জানিয়েছেন সাধারণ নাগরিকরা।

মাথাপিছু আয় ১৯৫৬ ডলারে নিয়ে যাওয়ার আশা

আগামী অর্থবছর শেষে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ১ হাজার ৯৫৬ ডলার হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ভোটের বছর বাজেটে তুষ্ট করার প্রয়াস

নির্বাচনের বছর বাজেটে নতুন কর আরোপের মতো অজনপ্রিয় পথে হাঁটেননি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত; বিপরীতে জনপ্রিয় কয়েকটি খাতে ব্যয় বাড়ানোর প্রস্তাব রেখেছেন তিনি।

নতুন বাজেটে ‘নতুন কিছু নেই’

ভোটের বছরে সবাইকে তুষ্ট রাখার লক্ষ্য নিয়ে ব্যয়ের পরিমাণ ২৫ শতাংশ বাড়িয়ে যে বাজেট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ঘোষণা করেছেন, সেখানে নতুনত্ব তেমন কিছু দেখছেন না অর্থনীতির বিশ্লেষকরা। 

কৃষিতে ভর্তুকি বেড়েছে

চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কৃষিখাতে ভর্তুকি বাড়ানো হয়েছে।

বাজেট: বড় ঘাটতি মেটাতে বড় ঋণের পরিকল্পনা

নতুন অর্থবছরে সরকারের ব্যয় নির্বাহের জন্য যে বাজেট প্রস্তাব অর্থমন্ত্রী জাতীয় সংসদে উপস্থাপন করেছেন, সেখানে সামগ্রিক ঘাটতি দেখানো হয়েছে এক লাখ ২৫ হাজার ২৯৩ কোটি টাকা।

দেশে সিগারেটের দাম বাড়িয়ে রপ্তানিতে উৎসাহ

দেশে তামাকের ব্যবহার কমিয়ে আনতে দাম বাড়ানোর পাশাপাশি লাভজনক এই খাত থেকে আরও লাভ করতে তামাক রপ্তানি উৎসাহিত করার পরিকল্পনা বাজেট প্রস্তাবে হাজির করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

উপকূলের ৫১২ কিলোমিটারে হবে সবুজ বেষ্টনী

বনভূমি বাড়ানোর উদ্যোগ হিসেবে ২০২১ সালের মধ্যে উপকূলীয় ৫১২ কিলোমিটার এলাকাজুড়ে সবুজ বেষ্টনী গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনা অর্থমন্ত্রীর

পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে ভবিষ্যতে দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণের পরিকল্পনার কথা জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২০২১ সালের মধ্যে ৪৭০ কিলোমিটার নদী খনন

ভাঙ্গন কমানো ও শুষ্ক মৌসুমে পানি সরবরাহ নিশ্চিত করতে ২০২১ সালের মধ্যে ৪৭০ কিলোমিটার নদী খনন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাজেটে যে সব পণ্যের দাম বাড়ছে-কমছে

বাজেটে শুল্কহার পরিবর্তনের ফলে বরাবরের মতোই কিছু পণ্যের দামের পরিবর্তন ঘটছে।

জনপ্রশাসনে বরাদ্দ বাড়ল ৪.৪%

বাজেটের আকার বাড়িয়ে এবার জনপ্রশাসন খাতে সব চেয়ে বেশি বরাদ্দ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

৮টি স্টিল সাইলো নির্মাণে বিশেষ বরাদ্দ

দুর্যোগে খাদ্য সরবরাহ স্বাভাবিক রাখতে ৫ লাখ ৩৫ হাজার ৫০০ মেট্রিক টন ধারণক্ষমতার আটটি আধুনিক স্টিল সাইলো নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার।

বিদ্যুৎ-জ্বালানি খাতে বরাদ্দ সামান্য বেড়েছে

আগামী অর্থবছরে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ সামান্য বাড়িয়ে প্রায় ২৫ হাজার কোটি টাকা ব্যয়ের প্রস্তাব করা হয়েছে; যা মোট বাজেটের প্রায় ৬ শতাংশ।

সরকারি চাকুরেদের স্বল্প সুদে গৃহঋণ আগামী অর্থবছর থেকে

স্বল্প সুদে সরকারি কর্মকর্তাদের জন্য গৃহঋণ আগামী অর্থবছর থেকে কার্যকর করা হবে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অনলাইনে কেনাকাটায় ভ্যাট বসছে ৫%

অনলাইনভিত্তিক পণ্য বা সেবা ক্রয়-বিক্রয় বা হস্তান্তর সেবার উপর ৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

৫ বছরে করদাতার সংখ্যা কোটিতে নেওয়ার আশা

অভ্যন্তরীণ উৎস থেকে রাজস্ব বাড়ানোর প্রত্যাশী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামী পাঁচ বছরে আয়করদাতার সংখ্যা এক কোটিতে নিয়ে যাওয়ার আশা করছেন।

তৈরি পোশাকে আয়কর বাড়ছে

নতুন বাজেটে তৈরি পোশাক প্রস্ততকারক ও রপ্তানিকারকদের আয়কর বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২০১৮-১৯: বাজেটের সংক্ষিপ্তসার

নতুন অর্থবছরের জন্য ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। 

On Sunday, students avail of the newly introduced BRTC school bus service from Azimpur to Pallabi. Photo: bdnews24.com/ Dhaka, January 16, 2011

স্কুলবাসে শুল্ক ছাড়

স্কুলশিক্ষার্থীদের যাতায়াতে বাস আমদানি হলে তাতে শুল্কে ছাড় দেবে সরকার।

ফাইল ছবি

মূল্যস্ফীতি ৫.৬ শতাংশে আটকে রাখার আশা

গড় মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশে রাখার রাখার লক্ষ্য ঠিক করে বর্তমান সরকারের শেষ বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

করমুক্ত আয়সীমা আগের মতই আড়াই লাখ

নতুন অর্থবছরে সাধারণ করদাতাদের করমুক্ত আয়ের সীমা আগের মতই থাকছে। যাদের বার্ষিক আয় ২ লাখ ৫০ হাজার টাকার কম, তাদের কোনো কর দিতে হবে না।

দুটি গাড়ি, ৮ হাজার বর্গফুটের বাড়িতে ১০% সারচার্জ

নিজ নামে দুটি গাড়ি বা সিটি করপোরেশন এলাকায় মোট ৮ হাজার বর্গফুট আয়তনের গৃহ-সম্পত্তির উপর ১০ শতাংশ হারে সারচার্জ বসানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

যা যা আছে মুহিতের বাজেট প্রস্তাবে

বাংলাদেশকে ‘সমৃদ্ধ আগামীর পথে’ এগিয়ে নিতে সরকার নতুন অর্থবছরে কত টাকা খরচ করতে চায়, সেই অর্থ কোথা থেকে আসবে, জনগণকে কোন কোন খাতে কর বা শুল্ক গুনতে হবে, সেই খতিয়ান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে উপস্থাপন করেছেন। তার পূর্ণাঙ্গ বাজেট বক্তৃতা অবিকৃতভাবে পাঠকের জন্য প্রকাশ করা হল।

৭.৮% প্রবৃদ্ধির আশা

সাত দশমিক আট শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরে নতুন অর্থবছরের বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, যাতে রাজস্ব আদায় বাড়ানোর ওপর জোর দেওয়া হয়েছে।

ব্যাংক-বীমা-আর্থিক প্রতিষ্ঠানের কর কমছে

বিনিয়োগকারীদের টানতে নতুন বছরের বাজেটে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের কর্পোরেট কর কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২৫% ব্যয় বাড়িয়ে ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকার বাজেট

বাংলাদেশকে সমৃদ্ধ আগামীর পথে এগিয়ে নেওয়ার স্বপ্ন সামনে রেখে ভোটের বছরে ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকার বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাংলাদেশের বাজেট পরিক্রমা

স্বাধীন বাংলাদেশে তাজউদ্দিন আহমেদ ৭৮৬ কোটি টাকার বাজেট ঘোষণা করে ১৯৭২ সালে যে যাত্রার সূচনা করেছিলেন, সেই পথ ধরে বাংলাদেশের ৪৭তম বাজেট নিয়ে আসছেন আবুল মাল আবদুল মুহিত, যার আকার হবে প্রায় পৌনে পাঁচ লাখ কোটি টাকা।

বাজেটের সব তথ্য বিডিনিউজ টোয়েন্টিফোরেও

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বক্তৃতাসহ ২০১৮-১৯ অর্থবছরের বাজেটের সব তথ্য পাওয়া যাবে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে।

এসডিজি বাস্তবায়নে কর আহরণ বাড়ানোর পরামর্শ

ধনী দেশগুলো প্রতিশ্রুতি রক্ষা না করায় নিজস্ব অর্থায়নে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে কর আহরণ বাড়াতে পরামর্শ দেওয়া হয়েছে সরকারকে।

‘সবাইকে ‍খুশি করার’ বাজেট নিয়ে আসছেন মুহিত

অর্থনীতির অধিকাংশ সূচক ইতিবাচক অবস্থানে, রাজনীতিতে নেই অস্থিরতা; সামনে নির্বাচন। সেই ভোটে আওয়ামী লীগকে টানা তৃতীয়বারের মত জয়ী দেখতে প্রায় পৌনে পাঁচ লাখ কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা সাজিয়ে ‘সবাইকে ‍খুশি করার’ বাজেট নিয়ে আসছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  

আগামী মার্চে জামালপুর অর্থনৈতিক অঞ্চলে জমি বরাদ্দ শুরু

উত্তরের জেলা জামালপুরের সদর উপজেলায় ৪৩৬ একর জমিতে স্থাপিত হচ্ছে ময়মনসিংহ বিভাগের প্রথম অর্থনৈতিক অঞ্চল।

বেনাপোলে আমদানি বাড়লেও কমেছে রাজস্ব

স্থলবন্দর বেনাপোলে চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে আমদানি বাড়লেও রাজস্ব আদায় কমেছে।

মে মাসে মূল্যস্ফীতি ‘কমেছে’

রোজা শুরু হলেও গত মে মাসে সার্বিক মূল্যস্ফীতি আগের বছরের একই সময়ের তুলনায় খানিকটা কমে এসেছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ।

এবারের বাজেটে নতুন কর নেই: অর্থমন্ত্রী

ভোটের আগে সরকারের শেষ বাজেটে নতুন করে কোনো কর আরোপ হচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ঈদের আগে রেমিটেন্সের পালে হাওয়া

ঈদ সামনে রেখে প্রবাসীরা দেশে বেশি টাকা পাঠানোয় মে মাসে ১৪৮ কোটি ২৮ লাখ ডলারের রেমিটেন্স যোগ হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে।

ব্যাংক খেলাপিদের আটকাতে আইন সংস্কারের পরামর্শ

ব্যাংকগুলোর খেলাপি ঋণ বেড়ে যাওয়ায় তাতে লাগাম টানতে মানি লোন কোর্ট অ্যাক্ট ও দেউলিয়া বিষয়ক আইনসহ সংশ্লিষ্ট আইনগুলো সংস্কারের সুপারিশ করেছে সিপিডি।

The long-awaited metrorail project has laid down its first span in Dhaka’s Uttara on Sunday. Photo: asif mahmud ove

মেট্রোরেলের শেষ প্যাকেজের জন্য ৪,৯৩০ কোটি টাকার চুক্তি

মেট্রোরেল রুট নির্মাণে এমআরটি লাইন-৬ এর আওতাধীন সর্বশেষ প্যাকেজ বাস্তবায়নে ৪,৯৩০ কোটি টাকার চুক্তি সই হয়েছে।

আরও বেশি ফলন দেবে ব্রির নতুন ধান ৮৭

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ব্রি উদ্ভাবিত নতুন ‘ব্রি ধান ৮৭’ আগের জাতগুলোর চেয়ে এক টন বেশি ফলন দেবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক মো. শাহজাহান কবির।

নিজস্ব ভবনে ইআরএফের কার্যালয়

রাজধানীর বিজয়নগরে নিজস্ব ভবনে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম-ইআরএফের নতুন কার্যালয় উদ্বোধন হয়েছে।

হাইস্পিড রেল: ১০২ কোটি টাকায় হবে সম্ভাব্যতা যাচাই

দুই ঘণ্টায় ঢাকা থেকে চট্টগ্রামে পৌঁছাতে হাইস্পিড রেলপথ নির্মাণের সম্ভাব্যতা যাচাই এবং নকশা তৈরির জন্য পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে।

এক বছরে বন্ধ হয়েছে ১৬ লাখ ব্যাংক একাউন্ট

এক বছরে ১৬ লাখ ব্যাংক হিসাব বন্ধ হওয়ার তথ্য তুলে ধরে বিআইবিএম বলছে, এটা ব্যাংকের উপর গ্রাহকদের অসন্তুষ্টির প্রমাণ।

পিপিপি প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ‘সাফল্যের দৃষ্টান্ত তৈরির’ আশা

পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন করে সাফল্যের উদাহারণ সৃষ্টি করার বিষয়ে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্প্রেড ৪ শতাংশে নামাতে হবে

ঋণের সুদহার কমিয়ে স্প্রেড (ব্যাংক ঋণ এবং আমানতের সুদহারের মধ্যে ব্যবধান) ৪ শতাংশ নামিয়ে আনতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে বিশ্ব ব্যাংকের ৪৫৬ কোটি টাকা

দেশে পরিবেশবান্ধব নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে সরকারকে ৫ কোটি ৫০ লাখ ডলার দেবে বিশ্ব ব্যাংক। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ ৪৫৬ কোটি ৫০ লাখ টাকা।

পোশাকখাতে নারীর ক্ষমতায়ন বাড়াবে প্রবৃদ্ধি: আইএফসি

বাংলাদেশে তৈরি পোশাক কারখানায় লাইন সুপারভাইজার বা তত্ত্বাবধায়ক পর্যায়ে নারীকর্মীদের সংযুক্তি উৎপাদন প্রবৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রাখছে বলে আন্তর্জাতিক ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) গবেষণায় বের হয়েছে।

৩৩৬৮ কোটি টাকায় সংস্কার হবে জেলা মহাসড়ক

নির্বাচনের বছরে দেশের ৫ বিভাগীয় জোনের জেলা মহাসড়কের উন্নয়নে তিন হাজার ৩৬৮ কোটি টাকার পাঁচটি প্রকল্প অনুমোদন করেছে সরকার।

তিন মাসে ৩০ হাজার ৫২১ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব

চলতি অর্থবছরের জানুয়ারি-মার্চ সময়ে ৪০৮টি প্রতিষ্ঠানের কাছ থেকে ৩০ হাজার ৫২১ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব পেয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

কালো টাকা দেশের বাইরে গেলে আমি কী করব: মুহিত

কালো টাকা নিয়ে এই মুহূর্তে কিছুই ভাবছেন না অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত; ফলে বাজেটেও সে বিষয়ে কিছু থাকছে না।

বৈদেশিক বাণিজ্যে ঝুঁকি কমাতে সঠিক ক্রেডিট রিপোর্টে জোর

আন্তর্জাতিক বাণিজ্যে ঝুঁকি কমাতে বা ক্ষতি এড়াতে বিদেশি ব্যবসায় প্রতিষ্ঠানের মানের বিষয়ে যথার্থভাবে তৈরি বিশদ প্রতিবেদন (ক্রেডিট রিপোর্ট) বিবেচনায় নেওয়ার উপর জোর দেওয়া হয়েছে একটি গবেষণা প্রতিবেদনে।

তামাকে আরও কঠোর কর কাঠামোর দাবি

ধূমপান নিরুৎসাহিত করতে আসন্ন নতুন অর্থবছরের বাজেটে তামাকের জন্য আরও কঠোর কর কাঠামোর দাবি জানিয়েছে কয়েকটি সংগঠন। 

‘অপর্যাপ্ত বাজেটে কঠিন হচ্ছে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা’

জলবায়ু সংক্রান্ত খাতে সরকারের বাজেট বরাদ্দ অপর্যাপ্ত দাবি করে প্রতিবছর জলবায়ু বাজেটে ৫ শতাংশ হারে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করেছেন গবেষকরা।

বিদ‌্যুৎ উৎপাদনে রেকর্ড

গ্রীষ্মে অব্যাহত চাহিদা বৃদ্ধির মধ্যে বিদ‌্যুৎ উৎপাদনে নতুন সাফল্য দেখিয়েছে বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড- পিডিবি।

ঈদ সামনে রেখে বাড়ছে রেমিটেন্স

কয়েক মাস ধরে বাড়তে থাকা রেমিটেন্সে নতুন গতি এসেছে ঈদ সামনে রেখে।

১২ লাখ কোটি টাকার বাজেটের পরিকল্পনা অর্থনীতি সমিতির

আগামী অর্থবছরের জন্য ১২ লাখ কোটি টাকার একটি বাজেটের পরিকল্পনা হাজির করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি, যা বর্তমান অর্থবছরের বাজেটের তিন গুণ।

পাইপলাইনে ছিদ্র, এলএনজি পেতে আরও অপেক্ষা

পাইপলাইনে ছিদ্র দেখা দেওয়ায় আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ আরেক দফা পিছিয়ে গেছে।

হাজার ডলার সঙ্গে নিতে পারবেন হজযাত্রীরা

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য প্রত্যেক হজযাত্রী এবার ১০০০ ডলার সঙ্গে নিয়ে যেতে পারবেন।

সোনা আমদানিতে ডিলার নিয়োগ দেবে বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত ডিলারদের মাধ্যমে সোনা আমদানির বিধান রেখে ‘স্বর্ণ নীতিমালা ২০১৮’ অনুমোদন করেছে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৩৮ হাজার কোটি টাকা

বাংলার পাশাপাশি ইংরেজি ভাষাকে বাধ্যতামূলক করার নির্দেশনা নিয়ে প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির চতুর্থ পর্যায় (পিইডিপি-৪) অনুমোদন দিয়েছে সরকার।

‘স্বর্ণ নীতিমালা’ উঠছে মন্ত্রিসভা কমিটিতে

সোনা আমদানি এবং ‍জুয়েলারি শিল্পের জন্য ‘স্বর্ণ নীতিমালা’ পাস করতে একটি মন্ত্রিসভা কমিটির বৈঠকের এজেন্ডাভুক্ত হয়েছে।

বাজেট ধরে ৫ দাবি ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের

আগামী বাজেটে কর্পোরেট ট্যাক্স হার কমানোসহ পাঁচটি দাবি জানিয়েছে বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।

হাসপাতাল হচ্ছে চার মেডিকেল কলেজে

কক্সবাজার, নোয়াখালী, যশোর ও পাবনা মেডিকেল কলেজকে ৫০০ শয্যা বিশিষ্ট মেডিকেল কলেজ হাসপাতালে উন্নীত করা হচ্ছে।