আলোকচিত্র নিয়ে চট্টগ্রামে শুরু ‘উত্তরের শুভ্রতা’ প্রদর্শনী

ফিনল্যান্ড প্রবাসী অনুরূপ কান্তি দাশের তোলা ২৪ আলোকচিত্র নিয়ে বন্দরনগরীতে শুরু হলো ‘উত্তরের শুভ্রতা’ শীর্ষক তিনদিনের প্রদর্শনী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2022, 06:29 PM
Updated : 21 July 2022, 06:29 PM

বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির জয়নুল আবেদিন আর্ট গ্যালারিতে এ আয়োজন উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন।

উত্তর মেরুর কাছাকাছি অবস্থিত ফিনল্যান্ডের প্রকৃতির রং ও রূপ শৈল্পিক আবহে অনুরূপ কান্তি দাশ তার ক্যামেরার মধ্য দিয়ে তুলে এনেছেন জানিয়ে আবুল মোমেন বলেন, “গ্রীষ্মপ্রধান দেশের বাসিন্দা হয়ে সে শীতপ্রধান ফিনল্যান্ডের প্রকৃতির একটি দিক অনন্যভাবে দেখিয়েছেন ছবিগুলোতে। তার ছবিগুলোতে আমরা রংয়ের বাহারসহ শিল্পের বৈচিত্র্য দেখতে পাই। এটাই তার মুন্সিয়ানা।”

অনুরূপের ছবিতে ফিনল্যান্ডের জীবনের নানা দিক রয়েছে মন্তব্য করে সাংবাদিক মোমেন বলেন, “সেখানে শীতের সময়টা বেশি, কিন্তু গ্রীষ্মের সময় কম। তিনি ভবিষ্যতে উত্তর মেরুর কাছাকাছি দেশটির অন্যান্য দিকগুলোও তুলে আনবেন। এর মধ্য দিয়ে আশেপাশের দেশসহ বৈচিত্র্যময় পৃথিবীর সন্ধান আমাদের তিনি দেবেন।”

আবৃত্তিশিল্পী রাশেদ হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্পী জাহাঙ্গীর আলম, অনুরূপ কান্তি দাশ।

এরপর প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এ সময় কবি ও সাংবাদিক ওমর কায়সার, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি সাংবাদিক জসিম চৌধুরী সবুজ, জ্যেষ্ঠ আলোক চিত্রশিল্পী মওদুদুল আলম, মহানগর নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক সরোজ বড়ুয়া, শিল্পী অনুরূপের বাবাঅজিত দাশ উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া তিনদিনের প্রদর্শনী চলবে প্রতিদিন বিকাল চারটা থেকে রাত আটটা পর্যন্ত। উদ্বোধনী দিনে চিত্রপরিচালক তানভীর মোকাম্মেলসহ চট্টগ্রামের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের বিপুল সংখ্যক ব্যক্তি প্রদর্শনী উপভোগ করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক