চবি ক্যাম্পাসে শিক্ষার্থী যৌন নিপীড়নের শিকার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ভেতরে এক শিক্ষার্থী যৌন নিপীড়নের শিকার হয়েছেন বলে অভিযোগ উঠেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2022, 11:45 AM
Updated : 19 July 2022, 03:51 PM

ওই তরুণী বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিসে অভিযোগ দিয়েছেন। বিশ্ববিদ্যালয় একটি তদন্ত কমিটি গঠন করেছে। অপরাধীদের শনাক্ত করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন প্রক্টর ড. রবিউল হাসান ভূইয়া।

প্রথম বর্ষের ওই শিক্ষার্থী রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেন এলাকায় যৌন হয়রানির শিকার হন বলে জানিয়েছেন।

তার বন্ধু আরেক শিক্ষার্থী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আরেক বন্ধুর সঙ্গে হলে ফেরার সময় রাত সাড়ে ৯টার সময় হতাশার মোড় এলাকায় তাদের আটকায় ৫ জন অজ্ঞাত যুবক। তারা জোর করে দুজনকে বোটানিক্যাল গার্ডেন এলাকায় নিয়ে যায়। সেখানে বিবস্ত্র করে মোবাইল ফোনে ভিডিও ধারণ করে এবং সেটি ইন্টারনেটে ছেড়ে দেওয়ার হুমকি দেয়।

ওই পাঁচ যুবক মেয়েটিকে ধর্ষণের চেষ্টাও করেছিল জানিয়ে তার বন্ধু বলেন, “তাতে বাধা দিলে তারা মারধর করে। প্রায় ১ ঘণ্টা তারা এভাবে নির্যাতন করে।”

ওই শিক্ষার্থী সোমবার প্রক্টর অফিসে মৌখিক অভিযোগ করেন। মঙ্গলবার লিখিত অভিযোগ দিতে যাচ্ছেন তিনি।

প্রক্টর রবিউল হাসান মঙ্গলবার দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বোটানিক্যাল গার্ডেন এলাকায় এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ এসেছে। মেয়েটি বলেছে, দুর্বৃত্তরা ঘটনার পর দুটি মোটরসাইকেলে করে চলে যায়। আমরা তার দেওয়া তথ্যানুসারে অভিযুক্তদের শনাক্ত করার চেষ্টা করছি।”

পরে বিকালে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠনের কথা জানান তিনি।

প্রক্টরকে আহ্বায়ক করে গঠিত এই তদন্ত কমিটিতে সদস্য সচিব করা হয়েছে সহকারী প্রক্টর ড. শহীদুল ইসলামকে। অন্য সদস্যরা হলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া হলের প্রভোস্ট ড. মোহাম্মদ সাইদুল ইসলাম, শামসুন নাহার হলের প্রভোস্ট ড. লায়লা খালেদা ও সহকারী প্রক্টর ড. অরুপ বড়ুয়া।

কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে বলে জানান প্রক্টর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক