পুলিশ হেফাজত থেকে পালানো আসামি চার বছর পর গ্রেপ্তার

চার বছর আগে চট্টগ্রাম আদালত ভবনে পুলিশ হেফাজত থেকে পালিয়ে যাওয়া এক আসামিকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2022, 03:10 PM
Updated : 6 July 2022, 03:13 PM

মঙ্গলবার রাতে চট্টগ্রাম শহরের সদরঘাট থানাধীন পশ্চিম মাদারবাড়ি যুগীচাঁদ লেইনের একটি বাসা থেকে আসামি মাসুদ রানাকে (৩৫) গ্রেপ্তার করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম মহানগর পুলিশ জানায়, একটি মাদক মামলায় ২০১৮ সালের ১৭ জুলাই দুই সহযোগীসহ গ্রেপ্তার হন মাসুদ রানা। ওই বছর ১৪ অগাস্ট দুপুরে সময় তাকে জিজ্ঞাসাবাদের জন্য চট্টগ্রামের আদালত ভবনে অতিরিক্ত উপকমিশনারের (প্রসিকিউশন) কার্যালয়ে নেওয়ার সময় আদালত ভবনের দ্বিতীয় তলা থেকে মাসুদ হ্যান্ডকাফ খুলে দৌঁড়ে পালিয়ে যায়।

ওই ঘটনায় কোতোয়ালী থানায় একটি মামলা করে পুলিশ। আদালতে মামলার চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হলে বিচারক সেটি অধিকতর তদন্তের আদেশ দেয় গোয়েন্দা পুলিশকে।

মামলার তদন্ত কর্মকর্তা ও গোয়েন্দা পুলিশের এসআই সাগর ভদ্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, “আকবর শাহ থানার পুলিশের হাতে মাসুদ রানা ইয়াবা নিয়ে তিন সহযোগীসহ গ্রেপ্তার হয়েছিলেন। তিনি ওই মামলাসহ আরও কয়েকটি মামলার আসামি। কিন্তু ওই সময় বাবার নাম এবং ঠিকানার ভুয়া তথ্য দিয়ে পুলিশকে বিভ্রান্ত করেছিলেন তিনি।”

এসআই সাগর জানান, “পুলিশ হেফাজত থেকে পালানোর ঘটনায় কোতোয়ালী থানার মামলায় তৎকালীন তদন্ত কর্মকর্তা আসামির ঠিকানা শনাক্ত করতে না পারায় ২০২০ সালে আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেন। কিন্তু আদালত সেটি গ্রহণ না করে গোয়েন্দা পুলিশকে অধিকতর তদন্তের নির্দেশ দেয়।”

সাগর ভদ্র জানান, গোয়েন্দা পুলিশের কাছে মামলা স্থানান্তরের পর তৃতীয় তদন্ত কর্মকর্তা হিসেবে তিনি দায়িত্ব নেন। গোয়েন্দা নজরদারি চালিয়ে মঙ্গলবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে যুগী চাঁদ লেইনের মনসুর ভবনের তৃতীয় তলায় শ্বশুড়ের ভাড়া বাসা থেকে মাসুদ রানাকে গ্রেপ্তার করা হয়।

এই তদন্ত কর্মকর্তা জানান, “পুলিশ হেফাজত থেকে পালানোর পর মাসুদ রানা তিন বছর চট্টগ্রামের বাইরে ছিলেন। পরে তিনি জাহাজে চাকরি নেন এবং বেশিরভাগ সময় তিনি চট্টগ্রামের বাইরেই অবস্থান করতেন।”

এ সম্পর্কিত আরও খবর

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক