কোভিড: চট্টগ্রাম জেলায় দৈনিক শনাক্ত বেড়ে ৯৩

চট্টগ্রাম জেলায় গত এক দিনে ৯৩ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে আরও একজনের।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2022, 08:17 AM
Updated : 4 July 2022, 08:17 AM

জেলা সিভিল সার্জন কার্যালয় জানিয়েছে, সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৬০৮ জনের নমুনা পরীক্ষা করে ৯৩ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে। তাতে শনাক্তের হার দাঁড়াচ্ছে ১৫ দশমিক ২৯ শতাংশ।

গত সপ্তাহখানেক ধরেই চট্টগ্রামে কোভিড শনাক্তের হার ১১ শতাংশের উপরে থাকছে। তবে গত সপ্তাহে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৫০ এর আশেপাশে। এখন তা একশর কাছাকাছি পৌঁছেছে।

নতুন রোগীদের মধ্যে ৮২ জন চট্টগ্রাম নগরীর বাসিন্দা; বাকি ১১ জন থাকেন বিভিন্ন উপজেলায়। গত এক সপ্তাহে এ জেলায় ৩৬৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

চলতি বছরের মার্চের শেষ সপ্তাহে চট্টগ্রামে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা শূন্যের ঘরে নেমে এসেছিল। পরের দুই মাস জেলায় নতুন কোনো রোগী শনাক্ত হয়নি।

৩০ মে থেকে দুয়েকজন করে নতুন রোগী শনাক্ত হতে শুরু করে। এরপর ১৩ জুন থেকে নিয়মিত কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যা বাড়ছে।

প্রায় সাড়ে চার মাস পর গত ৩০ জুন কোভিডে একজনের মৃত্যু হয় চট্টগ্রাম জেলায়। গত চার দিনে জেলায় করোনাভাইরাস আক্রান্ত তিনজনের মৃত্যু হয়েছে। তাদের একজন নগরীর এবং দুজন উপজেলার বাসিন্দা বলে সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী জানিয়েছেন।

মহামারীর শুরু থেকে এ পর্যন্ত মোট ১ লাখ ২৭ হাজার ৪৪৪ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে চট্টগ্রাম জেলায়। তাদের মধ্যে ৯২ হাজার ৮১২ জন নগরীর বাসিন্দা।

এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে জেলায় ১৩৬৫ জনের মৃত্যু হয়েছে। তাদের ৭৩৫ জন নগরীর এবং ৬৩০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক