চট্টগ্রামে শিক্ষক হেনস্তার প্রতিবাদে সমাবেশ

দেশের বিভিন্ন এলাকায় মানুষ গড়ার কারিগর শিক্ষকদের ওপর হামলা এবং পিটিয়ে হত্যার ঘটনার প্রতিবাদে চট্টগ্রামে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2022, 04:32 PM
Updated : 2 July 2022, 04:32 PM

শনিবার বিকালে চট্টগ্রামের আন্দরকিল্লায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে বাংলাদেশ শিক্ষক সমিতি চট্টগ্রাম জেলা শাখা।

একই সময় নগরীর চেরাগীর পাহাড় মোড়ে শিক্ষক হত্যা ও নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করা হয় এক প্রতিবাদ সমাবেশ থেকে।

সমাবেশ থেকে বক্তারা শিক্ষা ব্যবস্থা ও সমাজের মধ্য থেকে সাম্প্রদায়িকতার বীজ উপড়ে ফেলতে না পারলে ভবিষ্যতে বাংলাদেশের জন্য কঠিন সময় অপেক্ষা করছে বলেও মত দেন।

নড়াইল ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জুতোর মালা পরিয়ে অপমান এবং সাভারের একটি কলেজের অধ্যাপক উৎপল কুমার সরকারকে এক শিক্ষার্থী কর্তৃক পিটিয়ে হত্যার প্রতিবাদে এ কর্মসূচির আয়োজন করে ‘পিপলস ভয়েস’ নামের সংগঠন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সমাবেশে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সহ সভাপতি অধ্যাপক আবু তাহের চৌধুরী বলেন, আমাদের সমাজ-রাষ্ট্র যে পর্যায়ে গেছে সেখানে হাজার হাজার জিতু তৈরি হয়েছে। নষ্ট রাজনীতি ও ভ্রষ্ট শিক্ষার কারণে এসব জিতু তৈরি হচ্ছে। শিক্ষায় গলদের কারণেই এ সংকট।

আরও বক্তব্য দেন, জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবুল, কবি কামরুল হাসান বাদল, পিপলস ভয়েস প্রধান শরীফ চৌহান, নারীনেত্রী জেসমিন সুলতানা পারু, প্রকৌশলী দেলোয়ার মজুমদার, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. মু. ইদ্রিস আলী, সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অধ্যাপক অশোক সাহা, সাংবাদিক প্রদীপ দেওয়ানজী।

সমাবেশ শেষে সন্ধ্যায় অন্ধকার সময় থেকে বেরিয়ে আসার আহবান জানিয়ে আলোক প্রজ্জ্বলন করা হয়।

আন্দরকিল্লায় শিক্ষক সমিতি চট্টগ্রাম আঞ্চলিক শাখার সভাপতি সৈয়দ লকিয়ত উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন বাকবিশিস কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, শিক্ষক সমিতির সহ-সভাপতি রঞ্জিত কুমার নাথ, চট্টগ্রাম আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক অঞ্চল চৌধুরী।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ও শিক্ষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যার ঘটনার প্রতিবাদে প্রেসক্লাব চত্বরে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের সপ্তম ব্যাচের ছাত্র অশোক কুমার সাহা। বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য মাজহারুল হক শাহ চৌধুরী, সাবেক ছাত্র আবুল কদর, নজিম উদ্দিন, মো. গিয়াস উদ্দিন, সৈয়দ সগির আহমদ, মো. শাহজাহান চৌধুরী ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক