সাভারে ছাত্রের হাতে শিক্ষক হত্যার প্রতিবাদ চবিতে

সাভারের আশুলিয়ায় শিক্ষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক-শিক্ষার্থীরা। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2022, 11:24 AM
Updated : 28 June 2022, 11:24 AM

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের তার এক সময়ের সহপাঠীরা (৪১তম ব্যাচের) এ কর্মসূচি আয়োজন করেন। এতে বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী সংহতি জানান।

মানববন্ধনে রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ভূঁইয়া মো. মনোয়ার কবির বলেন, “একজন ছাত্রের হাতে শিক্ষক হত্যা, এর চেয়ে দুঃখজনক বিষয় আর কী হতে পারে? শিক্ষকরা হচ্ছে ছাত্রদের মাথার তাজ স্বরূপ।

“কিন্তু একজন ছাত্রের হাতে যখন একজন শিক্ষক খুন হন, তখন বিষয়টি কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমি আজকের মানববন্ধন থেকে আমার ছাত্র উৎপল হত্যার দ্রুত বিচারের দাবি জানাচ্ছি।”

শিক্ষকদেরও সচেতন হাওয়ার তাগিদ দিয়ে তিনি বলেন, “শিক্ষকদের প্রতি পরামর্শ থাকবে, তারা যাতে ছাত্রদের সাথে এমন কোনো আচরণ না করেন- যাতে করে সেই ছাত্রের কোনো মানসিক আঘাত লাগে।

“অনেক সময় শিক্ষকদের কিছু আচরণ কিংবা কথা ছাত্রদের মানসিকভাবে খুন করে ফেলে। শিক্ষকদেরও এসব বিষয়ে খেয়াল রাখতে হবে।”

মানববন্ধনে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রহমান নাসির উদ্দিন বলেন, “আমরা সভ্যতার একটি চরম অন্ধকার পর্যায়ে বসবাস করছি, যেখানে একজন ছাত্রের হাতে শিক্ষক খুন হওয়ার চিত্র দেখতে হয়েছে।

"এই ঘটনাকে শুধু সাধারণ একটি অপরাধ হিসেবে বিবেচনা করলে চলবে না। সভ্যতাকে টেনে-হিঁচড়ে পেছনের দিকে টেনে নিয়ে যাওয়ার একটি নিদর্শন হিসেবে দেখতে হবে।"

এ ঘটনায় দোষীকে ধরে বিচার করে শাস্তি দিলেই বিষয়টির সমাধান হবে না মন্তব্য করে তিনি বলেন, “বরং আমাদের এই সমাজকে সম্পূর্ণ নতুন করে ঢেলে সাজাতে হবে। এতে করেই এ ধরনের ঘটনা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।”

উৎপল কুমারের সহপাঠী রাজনীতি বিজ্ঞান বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মামুন বলেন, “উৎপল আমাদের বন্ধুদের মধ্যে খুবই বিনয়ী একজন ছিল। কিন্তু আমরা তাকে হারিয়েছি।

“উৎপলকে হারানোর এই স্মৃতিও আমাদের সারাজীবন ব্যথিত করবে।”

মানবন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও সাবেক-বর্তমান শিক্ষার্থীরা উৎপল কুমার সরকারের হত্যার দ্রুত বিচারের দাবি জানান।

উত্ত্যক্তের ঘটনায় শাসন করায় গত শনিবার সাভারে শিক্ষক উৎপল কুমার সরকারকে (৩৭) স্ট্যাম্প দিয়ে পিটিয়ে হত্যা করে তারই প্রতিষ্ঠানের দশম শ্রেণির ছাত্র আশরাফুল ইসলাম জিতু।

নিহত উৎপল কুমার সরকার সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার এঙ্গেলদানি গ্রামের মৃত অজিত সরকারের ছেলে। আশুলিয়ার চিত্রশাইল এলাকায় হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের এ প্রভাষক প্রতিষ্ঠানটির শৃঙ্খলা কমিটির সভাপতির দায়িত্বে ছিলেন। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে এই শিক্ষাপ্রতিষ্ঠানে যোগ দিয়েছিলেন উৎপল কুমার সরকার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক