৮০% ব্যয় বাড়িয়ে চট্টগ্রাম সিটির বাজেট ঘোষণা

নতুন অর্থবছরে চট্টগ্রাম সিটি করপোরেশনের কর্মকাণ্ড পরিচালনার জন্য প্রায় ৮০ শতাংশ ব্যয় বাড়িয়ে ২১৬১ কোটি ২৭ লাখ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2022, 07:33 AM
Updated : 26 June 2022, 08:11 AM

রোববার বেলা ১২টার দিকে নগরীর থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে নিজের মেয়াদের দ্বিতীয় বাজেট ঘোষণা শুরু করেন তিনি। পাশাপাশি বিদায়ী অর্থবছরের (২০২১-২২) সংশোধিত বাজেটও উপস্থাপন করেন।

গত অর্থ বছরে ২৪৬৩ কোটি ৯৬ লাখ টাকার বাজেট ঘোষণা করা হলেও অর্থবছর শেষে সংশোধনে তা কমে ১২০২ কোটি ৫৭ লাখ টাকায় দাঁড়ায়।

আর চলতি ২০২২-২৩ অর্থবছরের জন্য ২১৬১ কোটি ২৭ লাখ টাকার যে বাজেট মেয়র ঘোষণা করেছেন, তাতে উন্নয়ন খাতে ১ হাজার ১১২ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। এছাড়া বেতনভাতা ও পারিশ্রমিক দিতে এ সিটির খরচ হবে ২৯০ কোটি ১০ লাখ টাকা।

গেল অর্থবছরে উন্নয়ন খাতে ৭৪০ কোটি টাকা ব্যয় ধরা হলেও শেষ পর্যন্ত ৬৫৪ কোটি টাকা খরচ করতে পেরেছে নগর কর্তৃপক্ষ। 

নতুন অর্থবছরের ব্যয় নির্বাহের জন্য ১২১২ কোটি টাকা অনুদান হিসেবে পাওয়ার আশা করছেন মেয়র, যা তার মোট বাজেটের অর্ধেকের বেশি। এছাড়া বকেয়া কর ও অভিকর হিসেবে ২১৫ কোটি টাকা এবং অন্যান্য কর, ফি, ভাড়াসহ নিজস্ব উৎস থেকে আরও ৯০৪ কোটি ৫৭ লাখ টাকা আয়ের লক্ষ্য ঠিক করেছেন তিনি।

গত অর্থবছরে উন্নয়ন অনুদান খাতে ১৫৭০ কোটি টাকা পাওয়ার আশা করলেও শেষ পর্যন্ত ৬৮৯ কোটি টাকা পেয়েছে চট্টগ্রাম সিটি। আর নিজস্ব উৎস থেকে ৮৫২ কোটি টাকা আয়ের লক্ষ্যের বিপরীতে আয় হয়েছে ৪৭৭ কোটি ৯০ লাখ টাকা।

বাজেট উপস্থাপনের সময় গত দুই বছরে হাতে নেওয়া বিভিন্ন উন্নয়ন প্রকল্প এবং ভবিষ্যতে বাস্তবায়ন করা হবে এমন প্রকল্পের পরিকল্পনা তুলে ধরেন মেয়র রেজাউল।

সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ওয়ার্ড কাউন্সিলররাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক