সীতাকুণ্ডে আরও ১৬০০ খালি গ্যাস সিলিন্ডারসহ গ্রেপ্তার ৩

চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে এবার ১৬০০ খালি গ্যাস সিলিন্ডারসহ তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2022, 12:03 PM
Updated : 25 June 2022, 12:03 PM

উপজেলার তুলাতলি এলাকায় শুক্রবার ওই অভিযান চালানো হয়।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- জাহাঙ্গীর আলম (৪২), মো. ইমতিয়াজ উদ্দিন (৩৬) ও জহির হোসেন (৩৪)।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক নূরুল আবছার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, গোপন সংবাদের ভিত্তিতে তুলাতলি এলাকায় অভিযান চালানো হয়। সেখানে রাস্তার পাশে একটি খোলা জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা অবস্থায় বিভিন্ন সাইজের আনুমানিক ১৬০০টি গ্যাস সিলিন্ডার উদ্ধার করা হয়।

“উদ্ধারকৃত গ্যাস সিলিন্ডারের আনুমানিক মূল্য প্রায় ৩৪ লক্ষ টাকা। আসামিরা পরষ্পর যোগসাজশে বিভিন্ন কোম্পানির গ্যাস সিলিন্ডার কেটে লোহা হিসেবে রি-রোলিং মিলে বিক্রি করে আসছিল।”

এর আগে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে টানা দুদিন অভিযান চালিয়ে তুলাতলি এলাকা থেকে ১০ হাজার খালি গ্যাস সিলিন্ডারসহ ৯ জনকে গ্রেপ্তার করেছিল র‌্যাব।

আগের অভিযানের কাছাকাছি স্থান থেকেই শুক্রবারের খালি সিলিন্ডারগুলো উদ্ধার করা হয় বলে জানান এক র‌্যাব কর্মকর্তা।

এলপিজি গ্যাস কোম্পানিগুলো এসব সিলিন্ডারে গ্যাস ভর্তি করে বাজারে বিক্রি করে। খালি সিলিন্ডারে বার বার গ্যাস ভর্তি করে বাজারে ছাড়া হয়।

নিয়ম অনুযায়ী গ্যাস সিলিন্ডারের মালিকানা থাকে কোম্পানির। ডিলাররা গ্রাহকদের কাছে বিক্রির জন্য সেগুলো বারবার রিফিল করে নেন।

বিস্ফোরক অধিদপ্তরের ছাড়পত্র অনুযায়ী এসব সিলিন্ডার ১০ বছর ব্যবহার করা যায়। ব্যবহারের উপযোগী থাকলে পুনরায় পরীক্ষার মাধ্যমে তা আরও পাঁচ বছর পর্যন্ত ব্যবহারের অনুমতি দেওয়া হয়। পরে বিস্ফোরক অধিদপ্তরের সদস্যদের উপস্থিতিতে সিলিন্ডারগুলো পুরোপুরি ধ্বংস করে ফেলার কথা।

র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক মো. নূরুল আবছার বলেন, “দীর্ঘদিন থেকে বিভিন্ন কোম্পানির অধিক মূল্যের গ্যাস সিলিন্ডার বিভিন্নভাবে সংগ্রহ করে কেটে বিক্রি করায় সিলিন্ডার কোম্পানিগুলোর ব্যাপক ক্ষতি হচ্ছিল।

“একই সাথে সাধারণ গ্রাহকদের ব্যবহারের সিলিন্ডার নষ্ট করায় বাজারে সিল্ডিারের সংকট দেখা দিয়েছে। ফলে ব্যাপক জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে।”

এ ঘটনায় গ্রেপ্তার ও উদ্ধার করা আলামত সীতাকুণ্ড থানায় হস্তান্তর করা হয়েছে বলে র‌্যাব জানায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক