খেলাঘর চট্টগ্রাম মহানগরের সম্মেলন শুরু

কোচিং সেন্টার ও পরীক্ষার চাপ শিশুর মানসিক বিকাশকে রুদ্ধ করছে বলে মন্তব্য করেছেন জাতীয় শিশু-কিশোর সংগঠন খেলাঘরের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপিকা মাহফুজা খানম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2022, 03:54 PM
Updated : 24 June 2022, 03:54 PM

শুক্রবার বিকালে চট্টগ্রাম নগরীর থিয়েটার ইন্সটিটিউটে খেলাঘরের চট্টগ্রাম মহানগরের দুইদিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

মাহফুজা খানম বলেন, কোচিং ও পরীক্ষার চাপ শিশুর মানসিক বিকাশকে রুদ্ধ করে। ত্রিধারা শিক্ষা ব্যবস্থার পরিবর্তে ড. কুদরাত-ই-খুদা প্রণীত একমুখী শিক্ষা কমিশন বাস্তবায়ন এখন সময়ের দাবি।

অনুষ্ঠানে নাট্যকার মামুনুর রশীদ বলেন, শিশুদের আনন্দময় শৈশব নিশ্চিত করতে শিশু নির্যাতন, নিপীড়ন ও শিশশ্রম বন্ধে জাতীয় ঐক্যমত প্রতিষ্ঠা করতে হবে।

আলোচনা সভা সঞ্চালনা করেন খেলাঘর মহানগর কমিটির সাধারণ সম্পাদক এ এস এম জাহিদ হোসেন। সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান নাট্যজন মুনির হেলালের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন কবি ও সাংবাদিক আবুল মোমেন, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য প্রকৌশলী রথীন সেন, কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রুনু আলী, সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক অধ্যাপক রোজী সেন।

এর আগে ‘সুন্দর স্বপ্নে গড়ে উঠুক আমার দেশ, প্রতি ভোর হোক চির উজ্জ্বল’-এ স্লোগানে ‘খেলাঘর’ চট্টগ্রাম মহানগরের সম্মেলন উদ্বোধন করা হয়।

উদ্বোধন শেষে খেলাঘরের সদস্যদের নিয়ে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

আর আলোচনা সভা শেষে মহানগরের সম্পাদক পার্থপ্রতীম নাহা রনির সঞ্চালনায় খেলাঘরের সদস্যদের পরিবেশনায় দলীয় সংগীত, বৃন্দ আবৃত্তি, দলীয় নৃত্য ও নাটিকা ‘সবাই রাজা’ মঞ্চস্থ করা হয়।

শনিবার সকাল ১০টায় নগরীর কে বি আবদুচ সাত্তার মিলনায়তনে সংগঠনের প্রতিনিধি ও পর্যবেক্ষকের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে সাংগঠনিক অধিবেশন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক