বিএম ডিপোতে অগ্নিকাণ্ডে হতাহতদের সাড়ে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ

সীতাকুণ্ডের বিএম ডিপোতে অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের পরিবারকে সাড়ে পাঁচ কোটি টাকার আর্থিক সহায়তা দিয়েছে মালিক কর্তৃপক্ষ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2022, 04:26 PM
Updated : 20 June 2022, 04:26 PM

সোমবার চট্টগ্রাম সার্কিট হাউজে বিএম কন্টেইনার ডিপো কর্তৃপক্ষ আয়োজিত সহায়তার চেক প্রদান অনুষ্ঠানে অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমান ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। 

অনুষ্ঠানে আগুনে হতাহত ৬৯ পরিবারের মাঝে মোট ৫ কোটি ৬৭ লাখ টাকার চেক বিতরণ করা হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অনুষ্ঠানে ডিপো মালিকের পক্ষে স্মার্ট গ্রুপের জিএম (প্রশাসন) অবসরপ্রাপ্ত মেজর শামসুল হায়দার সিদ্দিকী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ফায়ার সার্ভিসের নিহত ১০ এবং নিখোঁজ তিনজনের পরিবারের প্রত্যেককে ১৫ লাখ টাকা, গুরুতর আহত নয়জনকে ১০ লাখ করে টাকা, সাধারণ আহত পাঁচজনকে ছয় লাখ করে টাকা এবং প্রাথমিক চিকিৎসা নেওয়া তিনজনকে দুই লাখ করে টাকা দেওয়া হয়।

ডিপোর নিহত নয়জনের পরিবারকে ১০ লাখ টাকা করে, গুরুতর আহত তিনজনকে ছয় লাখ টাকা, সাধারণ আহত ১৯ জনকে চার লাখ টাকা করে দেওয়া হয়েছে। নিহত হওয়া অন্যান্য চার ব্যক্তির পরিবারকে ১০ লাখ টাকা করে, আহত চারজনকে চার লাখ টাকা করে দেয়া হয়।

চেক বিতরণ অনুষ্ঠানে ডিপো কর্তৃপক্ষ বলেছে, নিহতদের মধ্যে এখনও যাদের লাশ শনাক্ত করা যায়নি, তাদের পরিবারকে ডিএনএ প্রতিবেদন দেওয়ার পর সহায়তার চেক দেওয়া হবে। 

সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নে অবস্থিত বিএম কন্টেইনার ডিপোতে গত ৪ জুন রাতে আগুন লেগে বিস্ফোরণের ঘটনায় ফায়ার সার্ভিস কর্মীসহ নিহত হয় ৪৮ জনের লাশ উদ্ধার হয় এবং আরেকজনের দেহাবশেষ উদ্ধার করা হয়। এর মধ্যে ২৬ জনের পরিচয় শনাক্তের কথা জানায় জেলা প্রশাসন। বাকি লাশের পরিচয় শনাক্তে ডিএনএ পরীক্ষার উদ্যোগ নেয়া হয়েছে।    

স্মার্ট গ্রুপের মালিকানাধীন কন্টেইনার ডিপোটির মালিক মো. মুজিবুর রহমান চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ।

চেক বিতরণ অনুষ্ঠানে জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, “বিএম ডিপো কর্তৃপক্ষ এ পর্যন্ত দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করেছেন। হতাহতদের পরিবারকে সহযোগিতার যে আশ্বাস দিয়েছে সেটা ইতিমধ্যে প্রতিপালন করছেন। আশা করবো আগামীতেও আহত ব্যক্তি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন তাদের খোঁজ নেবেন। যাদের পরিবারে কর্মক্ষম ব্যক্তি নেই, সেই পরিবারের ভবিষ্যতে ভরণ পোষণের ব্যবস্থা করবেন।”

অনুষ্ঠানে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বিএম কন্টেইনার ডিপোর পরিচালক শফিকুর রহমান, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ উপস্থিত ছিলেন।