ওসি প্রদীপ দম্পতির দুর্নীতি মামলা: আসামিপক্ষের যুক্তিতর্ক ২৭ জুন

টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ ও তার স্ত্রী চুমকি কারণের বিরুদ্ধে দুর্নীতির মামলায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। ২৭ জুন আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের দিন নির্ধারণ করেছেন আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2022, 03:06 PM
Updated : 20 June 2022, 03:06 PM

সোমবার চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ মুন্সী আব্দুল মজিদের আদালতে দুদকের পক্ষে শুনানি করা হয়।

দুদকের আইনজীবী মাহমুদুল হক মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজ আমরা যুক্তি উপস্থাপন করেছি। আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমরা যথাযথভাবে প্রমাণ করতে পেরেছি এবং সর্বোচ্চ শাস্তি প্রার্থনা করেছি।”

এদিন শুনানির সময় দুই আসামিই আদালতে উপস্থিত ছিলেন।

যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলে মামলাটি রায় ঘোষণার জন্য প্রস্তুত হবে।

২৯ মে এ মামলায় রাষ্ট্রপক্ষের সাক্ষ্য-জেরা শেষ হয়। ওই দিনই আসামি চুমকি কারণ আদালতে আত্মসমর্পণ করেন। মামলার এজাহারে মোট সাক্ষী করা হয় ২৯ জনকে। রাষ্ট্রপক্ষ মোট ২৪ জনের সাক্ষ্যগ্রহণ শেষ করে।

দুদকের করা এই মামলায় অভিযোগ গঠনের মধ্য দিয়ে গত ১৫ ডিসেম্বর প্রদীপ ও চুমকির বিচার শুরু হয়।

২০২০ সালের ৩১ জুলাই কক্সবাজারে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খানকে এপিবিএন চেকপোস্টে গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় টেকনাফের ওসি প্রদীপকে কারাগারে যাওয়ার পর তার অবৈধ সম্পদের খোঁজে তদন্তে নামে দুদক।

ওই বছর ২৩ অগাস্ট দুদকের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন অবৈধ সম্পদের মালিক হওয়ার অভিযোগে প্রদীপ ও চুমকির বিরুদ্ধে মামলা করেন।

তিন কোটি ৯৫ লাখ পাঁচ হাজার ৬৩৫ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন, সম্পদের তথ্য গোপন এবং মানি লন্ডারিংয়ের অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে। 

২০২১ সালের ২৮ জুলাই দুদকের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন অভিযোগপত্র জমা দেন।

সিনহা হত্যা মামলার রায়ে প্রদীপ কুমার দাশের সঙ্গে পুলিশ পরিদর্শক লিয়াকত আলীকেও মৃত্যুদণ্ড দিয়েছে কক্সবাজার জেলা আদালত।

পুরোনো খবর-