সীতাকুণ্ডে কন্টেইনার ডিপোতে আগুনের পর বিস্ফোরণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম ডিপো নামের বেসরকারি কন্টেইনার ডিপোতে আগুন লাগার পর ভয়াবহ বিস্ফোরণে দগ্ধ ও আহত ব্যক্তিদের সংখ্যা বাড়ছে; রাত বাড়ার সঙ্গে একের পর এক গুরুতর আহতদের আনা হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2022, 06:25 PM
Updated : 5 June 2022, 03:42 AM

আহতদের সংখ্যা বেশি হওয়ায় জরুরি বিভাগে তাদের নাম তালিকাভুক্ত না করেই আঘাত অনুসারে তাদের বিভিন্ন ওয়ার্ডে পাঠানো হচ্ছে।  

অ্যাম্বুলেন্স, প্রাইভেট কার, হিউম্যান হলার এমনটি সিএনজিচালিত অটোরিকশায় করে আহতদের আনা হচ্ছিল রাত সোয়া ১টা পর্যন্ত।   তখন পর্যন্ত সীতাকুণ্ডের বিএম ডিপোতে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।  

শনিবার রাতে লাগা এ আগুনে দগ্ধ ও আহতদের উদ্ধার করে প্রথমে নিকটবর্তী স্বাস্থ্য কেন্দ্র ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

চট্টগ্রাম প্রতিনিধি রাত পৌনে একটায় জানিয়েছেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১০ জন পুলিশ ও ৫৩ জন ব্যক্তিকে ভর্তি করা হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন মোহাম্মদ ইলিয়াস নগরীর চিকিৎসকদের আহতদের সেবায় রাতের বেলাতেই এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

আগুন নেভাতে গিয়ে অন্তত ফায়ার সার্ভিসের চারজন কর্মী আহত হয়েছেন যাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর কথা জানিয়েছেন ফায়ার সার্ভিসের কুমিরা স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার নুরুল আলম দুলাল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ওই কন্টেইনার ডিপোতে রাসায়নিক থেকে আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

রাত সাড়ে ১২টা পর্যন্ত ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করছে। তাদের সঙ্গে পুলিশ ও স্থানীয়রা সহায়তা করছে।

ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক শাহজাহান শিকদার জানান, বিএম কন্টেইনার ডিপোতে ভয়াবহ আগুন লেগেছে। ফায়ার সার্ভিসের কাছে রাত ৯টা ২৫ মিনিটে আগুনের খবর দেওয়া হয়। এরপর সেখানে আটটি ইউনিট যায়। প্রাথমিকভাবে হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

বিস্ফোরণের কারণে আগুন ছড়িয়ে পড়েছে বলে জানান তিনি।

চট্টগ্রাম নগরী থেকে ২০ কিলোমিটার দূরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে ২৪ একর জায়গা জুড়ে অবস্থিত এ ডিপোতে বিস্ফোরণের শব্দ তিন কিলোমিটার দূর থেকেও শুনেছেন স্থানীয় সাংবাদকি মিজানুর রহমান ইউসুফ বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানান।

কদমরসুল এলাকায় এলাকার এ ডিপোতে লাগা আগুনে কন্টেইনার ডিপোর কর্মী, পুলিশ সদস্য ও ফায়ার সার্ভিসের কর্মীরা রয়েছেন।

রাত সাড়ে ৯টার পর বিএম ডিপোতে আগুনের সূত্রপাত হয়, খবর পেয়ে শুরুতে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট যায়।

ফায়ার সার্ভিসের কুমিরা স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার নুরুল আলম দুলাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওই কন্টেইনার ডিপোতে রাসায়নিক থেকে আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

স্থানীয়রা জানিয়েছেন, ঘটনাস্থলের অনেক দূর থেকেও আগুন দেখা গেছে।