চট্টগ্রাম থেকে সরাসরি লিভারপুলের পথে প্রথম যাত্রায় ‘এমভি অ্যামো’

সাগরপথে পণ্যবোঝাই কনটেইনার নিয়ে চট্টগ্রাম থেকে সরাসরি যুক্তরাজ্যের উদ্দেশ্যে ছেড়ে গেল প্রথম জাহাজ ‘এমভি অ্যামো’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2022, 05:14 PM
Updated : 20 May 2022, 05:14 PM

শুক্রবার দুপুরে ১৮২ টিইইউস কনটেইনার (প্রতিটি ২০ ফুট দৈর্ঘ্যের) নিয়ে লিভারপুলের উদ্দেশ্যে চট্টগ্রাম বন্দর ছাড়ে জাহাজটি। ২২ দিনের মধ্যে সেটি লিভারপুলে পৌঁছানোর কথা রয়েছে।

যুক্তরাজ্যের ফ্রেইট ফরোয়ার্ডিং কোম্পানি অলসিজ গ্লোবাল লজিস্টিকস লিমিটেড চট্টগ্রাম থেকে যুক্তরাজ্যের পথে সরাসরি এ জাহাজ সেবা চালু করেছে।

অল সিজ গ্লোবাল এর স্থানীয় এজেন্ট ফিনিক্স শিপিংয়ের প্রধান নির্বাহী ক্যাপ্টেন সোহেল হাসনাত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শুক্রবার দুপুরে বন্দরের এনসিটি-১ জেটি থেকে জাহাজটি লিভারপুলের উদ্দেশ্যে ছেড়ে যায়।

“আগামী ১১ জুন এমভি অ্যামো লিভারপুলে পৌঁছানোর কথা রয়েছে। সেখান থেকে নেদারল্যান্ডসের রটারড্যাম বন্দরে যাবে।”  

৫৬২টি খালি কনটেইনার নিয়ে বুধবার চট্টগ্রাম বন্দরে এসেছিল‘এমভি অ্যামো’। সেসব খালি কনটেইনার নামিয়ে পণ্যভর্তি কনটেইনার তুলে শুক্রবার বন্দর ত্যাগ করে জাহাজটি। এসব কনটেইনারের বেশিরভাগই তৈরি পোশাক খাতের বলে জানান হাসনাত।

তিনি বলেন, “৩০০ কনটেইনার নেওয়ার কথা থাকলেও সব কনটেইনার সময়মত বন্দরে এসে না পৌঁছানোয় এবং জাহাজ ছেড়ে যাবার শিডিউল মিলিয়ে সবগুলো নিয়ে যাওয়া সম্ভব হয়নি। প্রথমবারে মোট ১৮২ টিইইউএস গেছে।”

এ পরিষেবার অংশ হিসেবে আগামী ৩০ মে যুক্তরাজ্য থেকে ‘এমভি ফেন অলফেনসো’ নামে আরেকটি জাহাজ চট্টগ্রামে আসার কথা রয়েছে জানান হাসনাত।

যুক্তরাজ্যে সরাসরি যাতায়াতের ফলে আগের চেয়ে সময় কমে আসবে এবং রপ্তানিকারকদের অর্থও সাশ্রয় হবে। বর্তমানে ঘুরপথে শ্রীলঙ্কা ও সিঙ্গাপুরের বন্দর হয়ে পণ্য যেতে লাগছে ৩৫ থেকে ৪০ দিনের মত।

ইউরোপের দেশ ইতালিতে প্রথমবারের মতো সরাসরি জাহাজ পরিষেবা শুরুর পর যুক্তরাজ্যের সঙ্গে সরাসরি পণ্য পরিবহন কার্যক্রম শুরু হল।

ইতালির সঙ্গে সমুদ্রপথে সরাসরি পণ্য পরিবহন শুরু হয় গত ৭ ফেব্রুয়ারি। ইতালির ফ্রেইট ফরোয়ার্ড প্রতিষ্ঠান রিফ লাইন ওই সেবা চালু করেছে।

আগে চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনারবাহী জাহাজ ইউরোপে যেত শ্রীলঙ্কার কলম্বো বন্দর, সিঙ্গাপুর বন্দর, মালয়েশিয়ার পোর্ট কেলাং ও তানজুং পেলাপাস বন্দর হয়ে।

ছোট জাহাজে সেসব বন্দরে পণ্য নেওয়ার পর বুকিংয়ের ওপর নির্ভর করে বড় জাহাজে উঠিয়ে ইউরোপীয় গন্তব্যে পাঠানো হত। তাতে সময় বেশি লাগত। নির্ধারিত সময়ে পণ্য পৌঁছানো নিয়েও শঙ্কা থাকত।

সে কারণে ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে সরাসরি জাহাজ পরিচালনায় আগ্রহী হয়ে উঠেছে অনেকেই।

ইতোমধ্যে ইউরোপের আরও দুটি দেশের বন্দরের সঙ্গে সরাসরি পণ্য পরিবহন সেবা চালু করেছে আরেক কোম্পানি।

সুইজারল্যান্ডভিত্তিক ‘সাপ্লাই এজি’ স্পেনের বার্সেলোনা বন্দর এবং নেদারল্যান্ডসের রটারড্যাম বন্দরের সঙ্গে তিনটি জাহাজ নিয়ে এ পরিষেবা দিচ্ছে।