চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বসছে ‘জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গণিতবিদ ও পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ড. জামাল নজরুল ইসলাম স্মরণে প্রথম ‘জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন’ শুরু হচ্ছে শনিবার।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2022, 09:21 AM
Updated : 19 May 2022, 09:21 AM

ছবি: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্টাডি সোসাইটি এই সম্মেলনের আয়োজক।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আয়োজকরা জানায়, দেশে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ‘গবেষণা সংস্কৃতি তৈরির লক্ষ্যে’ জাতীয় পর্যায়ে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে। 

‘কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম’ প্রতিপাদ্যে এই সম্মেলনে ৭৫টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৫২৪জন তরুণ গবেষক অংশ নেবেন।

মূল প্রবন্ধ পড়বেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্ষদ সদস্য গবেষক ড. সেঁজুতি সাহা। ‘স্পটলাইট স্পিকার’ হিসেবে থাকবেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আইনুন নিশাত।

দিনব্যাপী এই সম্মেলন হবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন অনুষদ মিলনায়তনে। পদার্থবিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান, পরিবেশবিজ্ঞান কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা, সমাজবিজ্ঞান ও মানববিদ্যা, বাণিজ্য – এই ছয় শাখায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী ও তরুণ গবেষকেরা সম্মেলনে অংশ নেবেন।

সম্মেলনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাকবেন একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম এবং কবি ও সাংবাদিক আবুল মোমেন।

আয়োজনের বিভিন্ন পর্বে থাকছে তরুণদের বিভিন্ন উল্লেখযোগ্য গবেষণা কর্ম উপস্থাপন, গবেষণার পোস্টার প্রদর্শন, বাংলায় অস্ট্রেলিয়ার বিখ্যাত ‘থ্রি মিনিট থিসিস’, জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতা, তথ্যচিত্র প্রদর্শন, সম্মাননা ও পুরস্কার প্রদান।

জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতার মূল বক্তা থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন।

তরুণদের ‘বিজ্ঞান গবেষণায় উদ্বুদ্ধকরণ’ পর্বে মূল বক্তা থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুনির হাসান।

সম্মেলনে প্রধান অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন ড. নাসিম হাসান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর এবং ড. জামাল নজরুল ইসলামের মেয়ে সাদাফ সিদ্দিকি ও নারগিস ইসলাম।

এই আয়োজনে ভার্চুয়ালি যুক্ত হবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

উদ্বোধনী ও সমাপনী পর্বে সভাপতিত্ব করবেন আহবায়ক ও জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স  এর পরিচালক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী।

বক্তব্য রাখবেন সম্মেলনের সদস্য সচিব অধ্যাপক ড. অলক পাল এবং সম্মেলনের প্রধান নির্বাহী অধ্যাপক ড. রবিউল হোসাইন ভুইয়া।

১৯৩৯ সালে জন্মগ্রহণ করা জামাল নজরুল ইসলাম একাধারে একজন পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী ও বিশ্বতত্ত্ববিদ। তিনি মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত।

২০১৩ সালে মারা যাওয়ার আগপর্যন্ত অধ্যাপক জামাল নজরুল ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিক্যাল অ্যান্ড ফিজিকাল সায়েন্সের গবেষক এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন সিন্ডিকেট সদস্য ছিলেন।