চট্টগ্রামে এবার দোকানের গুদাম থেকে হাজার লিটার সয়াবিন তেল উদ্ধার

ভোজ্যতেলের তীব্র সংকটের মধ্যে এবার চট্টগ্রামের ষোলশহরে এক দোকানের গুদামে এক হাজার লিটার বিভিন্ন ব্র্যান্ডের বোতলজাত সয়াবিন তেল খুঁজে পেয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2022, 02:38 PM
Updated : 9 May 2022, 11:37 AM

রোববার বিকালে অভিযানকালে অধিদপ্তরের কর্মীরা নগরীর ষোলশহর দুই নম্বর গেইট এলাকার কর্ণফুলী মার্কেটের খাজা স্টোর নামের ওই দোকানের নিচে গুদামে রাখা বিভিন্ন ব্র্যান্ডের মোট এক হাজার ৫০ লিটার সয়াবিন তেলের বোতলের সন্ধান পান।

অবৈধভাবে এসব তেল মজুত এবং মেয়াদোত্তীর্ণ ঘি রাখার অপরাধে দোকানটির মালিক আবদুল হাকিমকে অভিযানের সময় ৪০ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানিয়েছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় উপ পরিচালক মো. ফয়েজ উল্লাহ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ওই দোকানটির নিচে সুড়ঙ্গের মতো সিঁড়ি দিয়ে নেমে একটি গুদাম মেলে। সেখানে মজুত করা সয়াবিন তেলের বোতলের সন্ধান মেলে।

তিনি জানান, দোকানের মালিক নিজেকে অভিযানের শুরুতে সয়াবিন তেলের ডিলার দাবি করলেও জেরার মুখে এগুলোর কোনো কাগজপত্র দেখাতে পারেননি। রোজার শুরুর দিকে এসব তেল মজুত করার বিষয়টিও স্বীকার করেন মালিক।

ফয়েজ বলেন, মজুত করা সয়াবিন তেলের মধ্যে পুষ্টি, রূপচান্দা, তীর ও ফ্রেশ ব্রান্ডের সয়াবিন তেলের পাঁচ, তিন, এক ও দুই লিটার বোতল রয়েছে। দোকানদারকে ৪০ হাজার টাকা জরিমানা করে মজুতকৃত সয়াবিন তেল দ্রুত খুচরা বাজারে বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া অভিযানে ওই দোকানে মেয়াদোত্তীর্ণ ঘিও মিলেছে।

এর আগে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় এক মুদি দোকানির বাড়িতে অভিযান চালিয়ে দুই হাজার ৩২৮ লিটার সয়াবিন তেল উদ্ধার করে স্থানীয় প্রশাসন।

উপজেলা প্রশাসন ওই দোকানি আকতার হোসেনকে ৪০ হাজার টাকা জরিমানা করে।