৫০ বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিল চবি

মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চবি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2022, 06:11 PM
Updated : 26 March 2022, 06:11 PM

শনিবার বিকালে স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে জাতির সূর্য সন্তানদের উত্তরীয় পরিয়ে দেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা। এ সময় তাদের সম্মাননা স্মারক ও স্যুভেনিয়র প্রদান করা হয়।

সম্মাননাপ্রাপ্ত শহীদ বীর মুক্তিযোদ্ধারা হলেন- আব্দুর রব, মোহাম্মদ হোসেন বীর প্রতীক, নাজিম উদ্দিন, ফরহাদ-উদ-দৌলা, প্রভাষ কুমার বড়ুয়া, ইফতেখার উদ্দিন মাহমুদ ও ছৈয়দ আহমদ। 

মরণোত্তর সম্মাননাপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধারা হলেন- জহুর আহমেদ চৌধুরী, এম আবদুল ওহাব, আবদুল্লাহ আল হারুন, এমএ হান্নান, আবু সালেহ, এমএ মান্নান, এম কফিল উদ্দীন, আখতারুজ্জামান চৌধুরী বাবু, আতাউর রহমান খান কায়সার, মৌলভী সৈয়দ আহম্মেদ, এবিএম মহিউদ্দিন চৌধুরী, এসএম ইউসুফ, মো. নুরুল আলম চৌধুরী, বেগম মুশতারী শফি, কাজী ইনামুল হক দানু, অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন, আবদুল বারী চৌধুরী ও মো. ইব্রাহীম।

সম্মাননা পেয়েছেন বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, অধ্যাপক ড. মমতাজ উদ্দিন আহমেদ, মির্জা আবু মনসুর, ইঞ্জিনিয়ার আবদুল্লাহ আল-হারুন, আবদুল মোবারক, মাহফুজুর রহমান, সুলতান আহমেদ, মোহাম্মদ ইলিয়াছ, মো. নজরুল ইসলাম এমপি, শওকত হাফিজ খান রুশ্মি, মোছলেম উদ্দিন আহমদ, আবুল হাসেম, মো. নঈম উদ্দীন আহমেদ চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ মাঈনুদ্দিন, অ্যাডভোকেট মোহাম্মদ আলী, মো. আবুল কদর, কাজী মো. নুরুল আবছার, মোজাফফর আহমেদ, চৌধুরী মোসতাক আহমেদ, অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, আনিস কাদরি, অরুণ কান্তি দাশ সাথী, বেলাল মোহাম্মদ ও মুস্তাফিজুর রহমান গামা।

অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের শিখিয়ে গেছেন, কীভাবে অন্যায়ের বিরুদ্ধে দাঁড়াতে হয়। একটি দেশকে স্বাধীন করার জন্য যে সাহসের প্রয়োজন তিনি তা বাঙালি জাতির বুকে তৈরি করে দিতে সক্ষম হয়েছিলেন।

“১৯৭১ সালের পর বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন বাংলাদেশের মাথাপিছু আয় এক লাফে অনেক দূর বেড়ে গিয়েছিল। কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যার পর থেকে দেশের মাথাপিছু আয়ে ধস নেমে আসে।”

তিনি বলেন, “শিক্ষার্থীদের সোনার মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। কোন অপশক্তি বাঙালির এই অগ্রযাত্রাকে রুখতে পারবে না। নতুন প্রজন্মকেও বঙ্গবন্ধুর আদর্শে গড়ে তুলতে হবে।”

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, “আমরা চাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মারামারি, হানাহানি, সংঘর্ষে জড়াবে না। তারা সংস্কৃতির চর্চা করবে।“

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, “স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে যারা বিশেষ অবদান রেখেছেন এমন ৫০ জন মুক্তিযোদ্ধাদের আমরা সম্মাননা প্রদান করেছি। আশাকরি ভবিষ্যতে এ কার্যক্রম অব্যাহত থাকবে।”

উপাচার্য অধ্যাপক শিরীণের সভাপতিত্বে ও উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুকের সঞ্চালনায় সম্মাননা অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম মনিরুল হাসান, প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।