বাংলাদেশের পণ্য নিয়ে ইতালি পৌঁছেছে ‘এমভি সোঙ্গা চিতা’

বাংলাদেশ থেকে প্রথমবারের মত রপ্তানি পণ্য নিয়ে সরাসরি ইউরোপে যাত্রা করা জাহাজ ‘এমভি সোঙ্গা চিতা’ ইতালির রেভেনা বন্দরে পৌঁছেছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2022, 06:14 AM
Updated : 27 Feb 2022, 06:14 AM

এ জাহাজের স্থানীয় প্রতিনিধি রিলায়েন্স শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের চেয়ার‌ম্যান মোহাম্মদ রাশেদ রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এই যাত্রায় এমভি সোঙ্গা চিতার সময় লেগেছে ১৭ দিন।

“জাহাজ সুয়েজ খালে ৩৬ ঘণ্টা অপেক্ষমান ছিল। শ্রীলঙ্কার কলম্বো বন্দরে ফুয়েল নেওয়ার জন্য ১২ ঘণ্টা সময় লেগেছে।”

কলম্বো বন্দর, আরব সাগর, ভারত মহাসাগর, গালফ অব এডেন, লোহিত সাগর, সুয়েজ খাল ও ভূমধ্যসাগর হয়ে ইতালির স্থানীয় সময় শনিবার মধ্যরাতে (বাংলাদেশ সময় রোববার ভোরে) জাহাজটি রেভেনা বন্দরে পৌঁছায় বলে মোহাম্মদ রাশেদ জানান। 

এই যাত্রার মধ্য দিয়ে চট্টগ্রাম বন্দর থেকে প্রথমবারের মত জাহাজে করে রপ্তানি পণ্য সরাসরি ইউরোপের দেশ ইতালিতে পৌঁছাল।

গত ৭ ফেব্রুয়ারি বেলা পৌনে ৩টার দিকে ৯৫২ টিইইউএস (প্রতিটি ২০ ফুট দৈর্ঘ্যের) কন্টেইনার নিয়ে ইতালির উদ্দেশে চট্টগ্রাম বন্দর ছেড়ে গিয়েছিল লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি।

এ জাহাজে থাকা পণ্যের ৯৮ শতাংশই তৈরি পোশাক। ইতালির ক্রেতাদের পাশাপাশি ইউরোপের আরও কয়েকটি দেশের ক্রেতাদের অর্ডার করা তৈরি পোশাকও রয়েছে সেখানে।

১৯৭৭ সালে চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার পরিবহন শুরুর পর ইউরোপের পথে সরাসরি কোনো কনটেইনারবাহী জাহাজ যেত না।

এখন জাহাজে করে সরাসরি পণ্য পরিবহন শুরুর মধ্য দিয়ে ইউরোপের বাজারে বাংলাদেশের রপ্তানি বাড়ার আশা দেখছেন ব্যবসায়ীরা।

এর আগে গত বছর ডিসেম্বরে আরেকটি জাহাজের পরীক্ষামূলক যাত্রা সফল হয়। এখন থেকে বাংলাদেশ থেকে সরাসরি ইউরোপের পথে দুটি জাহাজ নিয়মিত চলবে।

‘ক্যাপ ফ্লোরেস’ নামে অপর জাহাজটি গত ২৩ ডিসেম্বর খালি কন্টেইনার নিয়ে পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম বন্দরে এসেছিল।

চট্টগ্রাম বন্দর থেকে সিঙ্গাপুর, শ্রীলঙ্কার কলম্বো, মালয়েশিয়ার কেলাং ও তেনজুং পেলাপাস এবং চীনের কয়েকটি বন্দরে সরাসরি কন্টেইনারবাহী জাহাজ চলাচল করে।

কিন্তু চট্টগ্রাম বন্দরে বেশি গভীরতার বড় আকারের জাহাজ ভিড়তে না পারায় রপ্তানি পণ্যবাহী মাঝারি ও ছোট আকারের জাহাজে পণ্য নিয়ে যেতে হয় ওইসব বন্দরে। সেখান থেকে বড় জাহাজে করে ইউরোপ-আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন গন্তব্যে নিয়ে যেতে হয় রপ্তানি পণ্যবাহী কন্টেইনারগুলো।

এতে সময় ও খরচ বাড়ে। এভাবে ইউরোপে পণ্য পৌঁছাতে ৩০-৩৫ দিন সময় লাগতো। সরাসরি ইউরোপ যাত্রায় সময় বাঁচার পাশাপাশি খরচও ৩০ শতাংশ কমছে।

ইতালিসহ ইউরোপের কয়েকজন ক্রেতার আগ্রহেই ইতালির ফ্রেইট ফরোয়ার্ডার প্রতিষ্ঠান আরআইএফ লাইন এবং সহযোগী প্রতিষ্ঠান ক্যালিপসো কোম্পানিয়া ডি নেভিগেশন চট্টগ্রাম-ইতালি সরসারি জাহাজ চলাচলের এই সেবা চালু করেছে।

৯৪৫ টিইইউএস খালি কন্টেইনার এবং ক্যাপিটাল মেশিনারি ভর্তি সাত টিইইউএস কন্টেইনার নিয়ে ‘এমভি সোঙ্গা চিতা’ জাহাজটি চট্টগ্রাম বন্দরে আসে ৬ ফেব্রুয়ারি।

ইতালির রেভেনা বন্দরে পণ্য খালাস শেষে ১ মার্চ এমভি সোঙ্গা চিতা আবার বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দেবে।