সিআরবি থেকে হাসপাতালে সরাতে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন মোশাররফ

নগরীর সিআরবির বদলে হাসপাতাল প্রকল্পটি শহরের অন্যত্র করতে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাংসদ ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2022, 02:21 PM
Updated : 8 Feb 2022, 02:21 PM

মঙ্গলবার সিআরবি রক্ষায় আন্দোলনরত নাগরিক সমাজ, চট্টগ্রামের নেতাদের সঙ্গে নগরীতে নিজ বাসায় মত বিনিময়কালে তিনি এ কথা জানান।

নাগরিক সমাজের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, চট্টগ্রাম আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা ও সাবেক মন্ত্রী মোশাররফ বলেন, প্রাকৃতিক সৌন্দর্য আর নৈসর্গিক পরিবেশের কারণে সিআরবি হয়েছে সরকার ঘোষিত হেরিটেজ জোন, যা আন্তর্জাতিকভাবেও স্বীকৃত। সুতরাং সিআরবি'র অবয়ব পরিবর্তনের কোনো সুযোগ নেই।

“সিআরবিতে বেসরকারি হাসপাতাল করার যে প্রকল্প নেওয়া হয়েছে সেটি অন্যত্র করার বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবো।“

চট্টগ্রামের এক চতুর্থাংশ এলাকার ‘মালিক’ রেলওয়ে উল্লেখ করে তিনি বলেন, হাসপাতাল করার জন্য সিআরবি ছাড়াও হাজার একর জায়গা আছে। সেখানে হাসপাতাল হলে স্বাগত জানাব।

শনিবার চট্টগ্রাম সফরকালে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন চট্টগ্রামের নেতা-মন্ত্রী-এমপিরা সিআরবিতে হাসপাতাল না চাইলে প্রধানমন্ত্রীও সেটা চাইবেন না বলে মন্তব্য করেন।

এর দুদিন পরই আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাংসদ মোশাররফ এ বিষয়ে তার অবস্থান জানালেন।

তিনি নাগরিক সমাজ চট্টগ্রাম এর চলমান প্রতিবাদ কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

এসময় নাগরিক সমাজ চট্টগ্রাম এর সদস্য সচিব বীর মুক্তিযোদ্ধা ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল সিআরবির নথিপত্র সাংসদের কাছে হস্তান্তর করেন।

চটগ্রাম নগরীর ঐতিহ্যবাহী সিআরবি এলাকায় ৫০০ শয্যার হাসপাতাল ও ১০০ আসনের মেডিকেল কলেজ স্থাপনের জন্য ইউনাইটেড গ্রুপের সঙ্গে চুক্তি করে রেলওয়ে।

পরে গত বছরের জুলাই মাসে প্রকল্প এলাকার জমি হাসপাতাল নির্মাণকারী প্রতিষ্ঠানের কাছে বুঝিয়ে দেওয়া উদ্যোগ নেওয়া হলে প্রতিবাদ ও আন্দোলন শুরু হয়।

ইঞ্জিনিয়ার মোশাররফের সঙ্গে মত বিনিময়কালে উপস্থিত ছিলেন নাগরিক সমাজ চট্টগ্রাম এর কো-চেয়ারম্যন বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. ইদ্রিস আলী, জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবুল প্রমুখ।

আরও পড়ুন