ক্যানভাস জুড়ে কবিতার পঙক্তি

প্রেম-বিরহ, প্রকৃতি, মহামারীকালীন সঙ্কট আর জীবনের নানা ঘাত-প্রতিঘাত কবিতার অন্ত্যমিলের বিষয়বস্তুকে ক্যানভাসে রঙ তুলিতে ফুটিয়ে তুলেছেন শিল্পী অজয় সেন চৌধুরী। 

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2022, 05:33 PM
Updated : 13 Jan 2022, 05:33 PM

বৃহস্পতিবার চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে এই চিত্রশিল্পীর তিন দিনব্যাপী চিত্র প্রদর্শনী ‘অন্ত্যমিলে এই বিকেলে’।

প্রদর্শনীর উদ্বোধন করে চিত্রশিল্পী কে এম এ কাইয়ুম বলেন, “একটি চিত্র একগুচ্ছ মনের ভাব প্রকাশ করে। শুধু তাই নয়, একটি ছবি শিল্পীর স্বরূপ। তার মনের কথা রং তুলির আঁচড়ে ফুটিয়ে তোলেন। একজন চিত্রশিল্পীর অনেক ক্ষমতা।”

শিল্পী অজয় সেন চৌধুরী বলেন, “কবিদের কবিতার আদলে মানব জীবনের হাসি-কান্না, ভালোবাসা, প্রকৃতি ও করোনাকালের সংকট ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। গত এক বছরে ছবিগুলো আঁকা হয়েছে।” 

প্রদর্শনীতে ২৩ জন কবির ২৩টি এবং শিল্পীর নিজের একটি কবিতাকে ভিত্তি করে আঁকা মোট ২৪টি ছবি ঠাঁই পেয়েছে। 

ক্যানভাসে রং-তুলিতে আঁকা ছবির পাশাপাশি ঠাঁই পেয়েছে ‘বালিকা চেয়েছে চাঁদ, পেয়েছে আধুলি’,‘আমি কেন ভুলে যাই পাখি জন্ম, মানুষের মত কেন কাঁদি’ এবং ‘চিতায় গেলাম জ্বলছে দাউ দাউ আগুন’ এর মতো পঙক্তিও। 

উদ্বোধন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিত্রশিল্পী আহমেদ নেওয়াজ, নাট্যজন শিশির দত্ত, কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী, অধ্যাপক মুজিবুর রহমান, কবি সেলিনা শেলী, নাট্যজন সঞ্জীব বড়ুয়া ও সজল চৌধুরী। 

ক্যানভাসে যে কবিদের কবিতা অবলম্বনে ছবি আঁকা হয়েছে তাদের মধ্যে আছেন- শিশির দত্ত, সজল চৌধুরী, বিশ্বজিৎ চৌধুরী, ওমর কায়সার, শাহিদ আনোয়ার, সেলিনা শেলী, সঞ্জীব বড়ুয়া, মুজিবুর রহমান, খুরশিদ আনোয়ার প্রমুখ। 

শনিবার পর্যন্ত প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক