শুধু ডাক্তার-ইঞ্জিনিয়ারে দেশ চলবে না: নওফেল

শুধু ডাক্তার, ইঞ্জিনিয়ার কিংবা সরকারি চাকরিজীবী দিয়ে দেশ চালানো ‘সম্ভব নয়’ মন্তব্য করে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল শিক্ষার্থীদের ‘বিশেষ দক্ষতা অর্জনে’ মনোযোগী হতে বলেছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2022, 02:50 PM
Updated : 9 Jan 2022, 02:50 PM

রোববার চট্টগ্রামের ১৯ নম্বর দক্ষিণ বাকলিয়া ওয়ার্ডের চৌরাস্তা এলাকায় ব্যক্তিগত তহবিল থেকে চর চাকতাই সিটি কর্পোরেশন স্কুলের ১৫০ শিক্ষার্থীর মাঝে ১ হাজার টাকা করে শিক্ষা বৃত্তি বিতরণ অনুষ্ঠানে এ বিষয়ে কথা বলেন তিনি।

চট্টগ্রাম-৯ আসনের সাংসদ নওফেল শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, “আপনাদের এখন থেকে সিদ্ধান্ত নিতে হবে- ভবিষ্যতে আপনারা কী করবেন। জীবনে সফল হতে হলে ভবিষ্যতের কর্ম-পরিকল্পনা এখনই নির্ধারণ করতে হবে।

“শুধুমাত্র স্কুলের বইয়ের শিক্ষার মাঝে আপনাদের আটকে থাকলে হবে না, পাঠ্যপুস্তকে শিক্ষার দরকার অবশ্যই আছে, কিন্তু এর বাইরেও কোনো একটা কাজের দক্ষতা আমাদের অর্জন করার দরকার আছে।”

নিজের জীবনের কথা তুলে ধরে নওফেল বলেন, “আমরা বাগান করতে পারি সেইটার একটা দক্ষতা আছে, কৃষিভিত্তিক দক্ষতা আছে, হাঁস- মুরগি-গরু পালনের একটা দক্ষতা আছে। শুধুমাত্র ডাক্তার, ইঞ্জিনিয়ার, সরকারি চাকরিজীবী দিয়ে দেশ চলবে না। দেশ চলতে হলে সকল শ্রেণি-পেশার মানুষের প্রয়োজন।”

বিশ্বের কোনো দেশেই সরকারের পক্ষে সবাইকে চাকরি দেওয়া সম্ভব নয় মন্তব্য করে তিনি বলেন, “আমাদের দেশে অনেক চাকরির সুযোগ সৃষ্টি হচ্ছে- এইগুলো সব সরকারি না, অনেক বেসরকারি চাকরিও আছে। 

“আমাদের ইন্টারনেট ব্যবহার করলেই হবে না, ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। আমরা কোনো কাজকে ছোট করে না দেখে যদি বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত ও দক্ষ হই তাহলে আমাদের কাজের অভাব হবে না।”

উপমন্ত্রী বলেন, ব্যবসা করতে গেলেও দক্ষতার প্রয়োজন আছে। কর্মজীবনে সফল হতে হলে বিশেষ কাজের দক্ষতা ও কর্মমুখী শিক্ষার বিকল্প নেই।

চট্টগ্রামে বর্ষায় জলাবদ্ধতার দীর্ঘদিনের সমস্যার প্রসঙ্গ টেনে স্থানীয় এই সাংসদ বলেন বলেন, “জলাবদ্ধতা থেকে রেহাই পেতে হলে খেয়াল রাখতে হবে আমরা যাতে নালা বা খালে পলিথিন, পানির বোতল, ময়লা ফেলে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি না করি। নালা ময়লা-আবর্জনা ফেলার জায়গা না, নালা হচ্ছে পানি যাওয়ার জন্য। 

“আমাদের ফেলা ময়লা-পলিথিনের কারণে জলাবদ্ধতা সৃষ্টি হলে তাতে আমরাই দুর্ভোগে পড়ব। আমরা যদি সচেতন না হই, তাহলে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে হাজার কোটি টাকার যে প্রকল্প দিয়েছেন তার সুফল আমরা পাব না, তাই জলাবদ্ধতা নিরসন করতে হলে সবেইকে আন্তরিক হতে হবে।”

বাংলাদেশ সহ সারা বিশ্বেই আবার করোনাভাইরাসের বিস্তার বাড়ছে, সে বিষয়টি তুলে ধরে সবাইকে মাস্ক পরে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান উপমন্ত্রী।

দক্ষিণ বাকলিয়ার ওয়ার্ড কাউন্সিলর নুরুল আলম মিয়ার সভাপতিত্বে এবং নগর যুবলীগের সাবেক শ্রম ও কর্মসংস্থান সম্পাদক বখতিয়ার ফারুকের সঞ্চালনায় এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে নগর আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক কাউন্সিলর জহর লাল হাজারী, খাতুনগঞ্জের ব্যাবসায়ী সৈয়দ ছগীর আহমেদ, ৩৫ নম্বর বক্সিরহাট ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফয়েজ উল্লাহ বাহাদুর, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর শাহীন আক্তার রোজী, বাকলিয়া থানার ওসি রাশেদুল হক, বাকলিয়া থানা আওয়ামী লীগের সদস্য ইসমাইল চৌধুরী সেলিম বক্তব্য দেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক