মিতু হত্যা: বাবুলের মামলাতেই বাবুলকে গ্রেপ্তার চায় পিবিআই  

স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যার ঘটনায় এবার সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারের নিজের করা মামলায় তাকে গ্রেপ্তার দেখানোর আবেদন করেছে তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2022, 04:31 PM
Updated : 2 Jan 2022, 04:31 PM

চট্টগ্রাম মহানগর হাকিম আদালতে বাবুল আক্তারকে গ্রেপ্তার দেখানোর আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা (আইও) পিবিআই পরিদর্শক আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক।

আদালত ৯ জানুয়ারি বাবুলের উপস্থিতিতে এ বিষয়ে শুনানির দিন নির্ধারণ করেছেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান ওমর ফারুক।

তিনি বলেন, “স্ত্রী খুনের সঙ্গে মামলার বাদী বাবুল আক্তারের সম্পৃক্ততার তথ্যপ্রমাণ তদন্তে ইতোমধ্যে পেয়েছি। তাই নিয়ম অনুসারে ওই মামলায় তাকে গ্রেপ্তার দেখাতে আবেদন করেছি। আদালত শুনানির সময় নির্ধারণ করেছেন।”

একই ঘটনায় মিতুর বাবার দায়ের করা অন্য মামলায় গ্রেপ্তার হয়ে বাবুল আক্তার এখন কারাগারে আছেন।

পাঁচ বছর আগে মিতু হত্যার পর বাবুলের করা হত্যা মামলার তদন্ত করতে গিয়ে খোদ বাবুল আক্তারের সম্পৃক্ততার তথ্য পাওয়ার কথা জানিয়ে গত বছরের মে মাসে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছিল তদন্ত সংস্থা পিবিআই।

এর ভিত্তিতেই বাবুলকে আসামি করে নতুন একটি হত্যা মামলা দায়ের করেন মিতুর বাবা মোশাররফ হোসেন।

অন্যদিকে ওই চূড়ান্ত প্রতিবেদন নিয়ে আপত্তি জানিয়ে সিআইডি বা অন্য কোনো সংস্থার কোনো জ্যেষ্ঠ কর্মকর্তার মাধ্যমে মিতু হত্যার ঘটনায় নিজের করা মামলাটির পুনঃতদন্ত চেয়েছিলেন সাবেক এসপি বাবুল আক্তার।

এরপর গত ৩ নভেম্বর ওই মামলাটি অধিকতর তদন্ত করতে আগের আইওকেই নির্দেশ দিয়েছিলেন চট্টগ্রামের মহানগর হাকিম মেহনাজ রহমান। এজন্য ১২ ডিসেম্বর সময়ও নির্ধারণ করে দেয় আদালত।

আদেশে পিবিআই’র দেওয়া চূড়ান্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করেছিলেন বিচারক। পাশাপাশি বাবুলের করা নারাজি আবেদনটিও নামঞ্জুর করেন।

এরপর আগের তদন্ত কর্মকর্তা পিবিআই চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা বদলি হলে ২২ নভেম্বর তদন্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পান পরিদর্শক একেএম মহিউদ্দিন সেলিম।

পিবিআই মামলা তদন্তের শুরু থেকে আলোচিত এ মামলার তদন্ত কর্মকর্তার দায়িত্বে ছিলেন পিবিআই চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা।

এই মামলায় আইও হিসেবে দায়িত্ব গ্রহণের এক মাসের মধ্যে সহকারী পুলিশ সুপার হিসেবে পদোন্নতি পান একেএম মহিউদ্দিন সেলিম। তাই ১৫ ডিসেম্বর আবার বদল হয় তদন্ত কর্মকর্তা। এবার দায়িত্ব পান বর্তমান আইও পিবিআই পরিদর্শক আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক।

২০১৬ সালের ৫ জুন সকালে চট্টগ্রাম নগরীর জিইসি মোড়ে ছেলেকে স্কুল বাসে তুলে দিতে যাওয়ার সময় মিতুকে প্রকাশ্যে গুলি চালিয়ে ও কুপিয়ে হত্যা করা হয়।

পদোন্নতি পেয়ে পুলিশ সদরদপ্তরে যোগ দিতে ওই সময় ঢাকায় ছিলেন তখনকার পুলিশ সুপার বাবুল। তার ঠিক আগেই চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশে ছিলেন তিনি।

হত্যাকাণ্ডের পর নগরীর পাঁচলাইশ থানায় অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে একটি মামলা করেছিলেন বাবুল আক্তার নিজেই। কয়েক মাস পর নানা নাটকীয়তার মধ্যে পুলিশের চাকরি ছাড়তে হয় তাকে।

পাঁচ বছর পর গত মে মাসে ওই মামলায় বাবুলকে পিবিআই হেফাজতে নিয়ে পাঁচ দিন জিজ্ঞাসাবাদ করা হয়। পরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।