হালদায় রাতভর অভিযানে জব্দ ২ হাজার মিটার জাল

চট্টগ্রামের প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে রাতভর অভিযান চালিয়ে দুই হাজার মিটার ঘের জাল জব্দ করেছে স্থানীয় প্রশাসন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2022, 08:28 AM
Updated : 2 Jan 2022, 08:28 AM

শনিবার রাত ১০টা থেকে রোববার ভোর ৪টা পর্যন্ত নদীর বিভিন্ন অংশে এই অভিযান চলে। হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শহীদুল আলমের নেতৃত্বে বেসরকারি সংস্থা আইডিএফ ও গ্রাম পুলিশের সদস্যরাও অভিযানে অংশ নেন।

ইউএনও শহীদুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অভিযানে হালদার উত্তর মাদার্শা অংশের আমতুয়া থেকে দুটি এবং রাম দাশ হাট স্লুইচ গেটের কাছ থেকে একটি ঘের জাল জব্দ করা হয়। জব্দ জালের মোট দৈর্ঘ্য দুই হাজার মিটার।

“সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে কয়েকটি স্থানে অভিযান চালিয়ে এ দুটি স্থান থেকে জাল উদ্ধার করা হয়।”

২৭ ডিসেম্বর হালদা নদীর দক্ষিণ মাদার্শা আকবরিয়া এলাকা থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। সেদিন বিকাল থেকে রাত ৮টা পর্যন্ত অভিযান চালিয়ে হালদা নদী থেকে অবৈধভাবে বালু তোলার কাজে ব্যবহৃত তিনটি ইঞ্জিন চালিত নৌকা জব্দ করে কর্তৃপক্ষ।

সবশেষ ৩০ ডিসেম্বর নদীর ছিপাদলী অংশের বাদামতল এলাকায় বাঁধ সংলগ্ন অংশে এক্সক্যাভেটর দিয়ে মাটি কেটে নেওয়ায় সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য জসিম উদ্দিনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

মা মাছ, ডলফিন ও জীববৈচিত্র্য রক্ষায় প্রতিদিনই হালদার বিভিন্ন পয়েন্টে উপজেলা প্রশাসনের নজরদারি আছে এবং তা অব্যাহত থাকবে বলে জানান ইউএনও মো. শহীদুল আলম।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/সিএম/আরআর/