কিডনি-লিভার ‘ডোনেশন’: ৪০ জনকে ভারতে পাচার, চক্রের ৩ জন আটক

বড় অংকের টাকার প্রলোভন দেখিয়ে কিডনি ও লিভার ডোনেশনের জন্য ভারতে মানব পাচারের অভিযোগে চট্টগ্রামে তিন জনকে আটক করেছে র‌্যাব।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2021, 02:39 PM
Updated : 31 Dec 2021, 02:39 PM

এরা হলেন- মোহাম্মদ আলী ডালিম (৩৫), আতিকুর রহমান রনি (৩৬) ও মো. আলম হোসেন (৩৮)।

নগরীর খুলশীর জাকির হোসেন রোডের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয় বলে র‌্যাব-৭ এর প্রধান লেফটেন্যান্ট কর্নেল এমএ ইউসুফ জানান।

শুক্রবার বিকালে পতেঙ্গার সদর দপ্তরে এক সংবাদ সম্মেলন তিনি বলেন, এক ব্যক্তিকে সাড়ে চার লাখ টাকার বিনিময়ে কিডনি বিক্রিতে প্রলুব্ধ করেন তারা। ওই ‘ডোনারের’ ভারতীয় ভিসা পাওয়ার কাজে সেখানে গিয়েছিলেন এরা।

“বাংলাদেশে এ চক্রের প্রধান ডালিম। আর ভারতে শাহীন নামে তাদের একজন সদস্য আছেন। মূলত রনি ও আলমের মাধ্যমে কিডনি ও লিভারের ‘ডোনার’ সংগ্রহের কাজ করেন শাহীন। তারা ভারতে অবস্থানরত রোগীদের কাছ থেকে ১৫ থেকে ২০ লাখ টাকা নিয়ে বাংলাদেশে যোগাযোগ করেন এবং ‘ডোনারদের’ দেন চার থেকে সাড়ে চার লাখ টাকা।”

লেফটেন্যান্ট কর্নেল ইউসুফ বলেন, ডালিমের নেতৃত্বে চক্রের সদস্যরা কিডনি ও লিভার ডোনেটে উৎসাহিত করতে ফেইসবুক পেইজ খুলে প্রলোভন দেখায়। কেউ রাজি হলে তারে পাসপোর্ট-ভিসার ব্যবস্থা করিয়ে দেন। দেশের কোনো ল্যাবে পরীক্ষা করে রোগীর সঙ্গে ডোনার ম্যাচ করলে তাকে ভারতে পাচার করে। সেখানে যাওয়ার পর আবার পরীক্ষা-নিরীক্ষা করে কোনো সমস্যা না পেলে তাদের কাছ থেকে কিডনি ও লিভার সংগ্রহ করেন তারা।

“এভাবে বাংলাদেশ থেকে অন্তত ৪০ জন লোককে কিডনি ও লিভার ডোনেশনের জন্য চক্রটি ভারতে পাচার করেছে। এসব লোকরা পরে অসুস্থ হলেও তাদের সহযোগিতা করা হতো না।”

কিডনিসহ বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ ভারতে পাচারের সঙ্গে জড়িত অভিযোগে মাসখানেক আগে ঢাকায় গ্রেপ্তার একটি চক্রের তথ্যের ভিত্তিতে চট্টগ্রামে এ অভিযান চালানো হয় বলে এ র‌্যাব কর্মকর্তা জানান।

গ্রেপ্তার তিন জনের কাছ থেকে বিভিন্ন নথিপত্র জব্দ করা হয়েছে বলেও তিনি জানান।