সিএমপির ‘নিবন্ধনের’ আওতায় আসছে সিএনজি অটোরিকশা

নগরীর সব সিএনজিচালিত অটোরিকশার তথ্য নিজেদের সার্ভারে আনার প্রক্রিয়া শুরু করেছে চট্টগ্রাম নগর পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2021, 12:09 PM
Updated : 6 Dec 2021, 12:09 PM

এ প্রক্রিয়া সম্পন্ন হলে যাত্রীরা মোবাইল ফোন থেকে জেনে নিতে পারবেন মালিক ও চালকের সব তথ্য, যা অটোরিকশায় চলাচলকে নিরাপদ করবে বলে মনে করছে সিএমপি।

সোমবার ‘আমার গাড়ি নিরাপদ’ নামে এ সেবার উদ্বোধন করেন চট্টগ্রাম নগর পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

চট্টগ্রাম নগরীতে এখন প্রায় ১৩ হাজার নিবন্ধিত অটোরিকশা চলাচল করে।

সিএমপি কমিশনার বলেন, নগরীতে সিএনজিচালিত অটোরিকশাকে যাত্রীদের কাছে নিরাপদ বাহন হিসেবে প্রতিষ্ঠিত করতেই এ সেবা চালু করা হচ্ছে।

এর মাধ্যমে অটোরিকশা ব্যবহার করে করা বিভিন্ন অপরাধ রোধ ও নিয়ন্ত্রণ করা যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে জানানো হয়, কোনো যাত্রী গুরুত্বপূর্ণ কিছু ফেলে গেলে এ সেবার মাধ্যমে সহজেই তাকে বহনকারী অটোরিকশাটি খুঁজে পাবেন।

পাশাপাশি মালিকরা তাদের অটোরিকশা ভাড়া দেওয়ার আগে চালক নিবন্ধিত কিনা তা চালকের ভেরিফিকেশন কার্ড দেখে নিশ্চিত হতে পারবেন। এটি অটোরিকশা চুরি রোধেও ভূমিকা রাখবে।

উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়, মালিকরা জাতীয় পরিচয়পত্র, অটোরিকশা নিবন্ধন, ফিটনেস সনদ, ট্যাক্স টোকেন ও রুট পারমিটের কাগজ দিয়ে নির্ধারিত ফর্ম পূরণ করবেন। আর চালকরা জাতীয় পরিচয়পত্র ও ড্রাইভিং লাইসেন্স, অটোরিকশার তথ্যসহ ফর্ম পূরণ করে নিবন্ধন করে রাখবেন। এসব তথ্য সিএমপির সার্ভারে জমা থাকবে।

নগরীর টাইগার পাস, নিউ মার্কেট, বহদ্দারহাট, জিইসি, বাদামতলী, অলঙ্কার, মইজ্জ্যার টেক ও সিমেন্ট ক্রসিং ট্রাফিক বক্সে গিয়ে নিবন্ধন করাতে পারবেন চালক ও মালিকরা।

নিবন্ধনের পর চালক ও মালিকদের কিউআর কোড ও নিউমারিক আইডি কার্ড প্রদান করা হবে, যেটির একটি  কপি অটোরিকশায় যাত্রীদের দৃশ্যমান স্থানে ঝুলিয়ে রাখতে হবে। এতে যাত্রীরা ঝোলানো কপি দেখলেই বুঝতে পারবেন অটোরিকশাটি সিএমপিতে নিবন্ধন করা।

সিএমপি কর্মকর্তারা জানান, স্মার্টফোন ব্যবহারকারীরা সিএমপির ‘হ্যালো সিএমপি’ অ্যাপের মাধ্যমে ভেরিফাইড করা গাড়িতে থাকা কিউআর কোড স্ক্যান করে গাড়ির চালক ও মালিকের ছবি দেখতে পারবেন এবং অন্য সব তথ্য জেনে নিতে পারবেন।

আর যাদের স্মার্টফোন থাকবে না তারা গাড়িতে টাঙানো কার্ডটির নিউমারিক কোড সিএমপির নির্ধারিত নম্বরে প্রেরণ করলে ফিরতি বার্তায় গাড়ির মালিক ও চালক ভেরিফাইড কিনা সেটা জানিয়ে দেওয়া হবে।

নগর পুলিশের সহকারী কমিশনার (কোতোয়ালী জোন) মুজাহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নগরীতে প্রায় ১৩ হাজার নিবন্ধিত অটোরিকশা চলাচল করে। তার মধ্যে অনেক অটোরিকশা একাধিক চালক চালিয়ে থাকেন।

“আমাদের ইচ্ছা ডিসেম্বরের মধ্যেই সব অটোরিকশা ও চালকদের তথ্য সংগ্রহ সম্পন্ন করা। এর মধ্যে না হলে তা ৩১ জানুয়ারির মধ্যে সম্পন্ন করার আশা করছি।”

তিনি এ বিষয়ে জনগণের সহযোগিতা চান।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক