চট্টগ্রামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা শুরু

চট্টগ্রামে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে মুক্তিযুদ্ধের বিজয়মেলা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2021, 02:06 PM
Updated : 1 Dec 2021, 02:06 PM

বুধবার বিকালে নগরীর আউটার স্টেডিয়ামে বিজয়মেলার ‘পণ্যমেলা’র উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

বিজয়ের মাসের প্রথম দিনে এই মেলা উদ্বোধন করে বীর মুক্তিযোদ্ধা রেজাউল বলেন, “চট্টগ্রাম সর্বকালে সর্বক্ষেত্রে অগ্রণী। মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে চট্টগ্রাম বিদ্রোহ, স্বৈরাচার আইয়ুবের সামরিক আইন অমান্যের নজির স্থাপন করেছিলেন চট্টগ্রামের ছাত্র সমাজ।

“অন্যদিকে বঙ্গবন্ধুর ছয় দফা প্রথম আনুষ্ঠানিক ঘোষণা চট্টগ্রাম থেকে এমনকি মহান মুক্তিযুদ্ধের প্রথম ঘোষণাও বঙ্গবন্ধুর পক্ষে এম এ হান্নান স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে ঘোষণা করেছিলেন। প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর নেতৃত্বে চট্টগ্রাম থেকে প্রথম বিজয় মেলার সূচনা হয়। পরবর্তীতে এ বিজয় মেলা দেশের প্রত্যেক জেলা ও শহরে অনুষ্ঠিত হয়।”

মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব মোহাম্মদ ইউনুছের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগ সভাপতি হাসিনা মহিউদ্দিন। বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা বদিউল আলম, অমল মিত্র, মহিউদ্দিন রাশেদ, পান্টু লাল সাহা, এনামুল হক, আওয়ামী লীগ নেতা শেখ ইফতেখার সাইমুল চৌধুরী।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক