যেনতেন কাজ করে শুধু টাকার ভাগ যেন না নেওয়া হয়: তাজুল

চট্টগ্রামে নতুন খাল প্রকল্প উদ্বোধন করে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম হুঁশিয়ার করেছেন, যেনতেনভাবে কাজ করে যেন টাকা ভাগযোগ করে নেয়া না হয়।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2021, 02:33 PM
Updated : 27 Nov 2021, 02:33 PM

শনিবার দুপুরে নগরীর পূর্ব ষোলশহর মাইজপাড়া এলাকায় নগরীর বহদ্দারহাট থেকে বারইপাড়া পর্যন্ত দুই দশমিক ৯ কিলোমিটার দীর্ঘ নতুন খাল খননে এক হাজার ৩৭৪ কোটি টাকার প্রকল্পটির কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মন্ত্রী।

তাজুল ইসলাম বলেন, “এ প্রকল্প যেন সঠিকভাবে বাস্তবায়িত হয়। আমি কাউন্টার একাউন্টেবল ইনভেশটিগেশন করাব। মন্ত্রণালয় থেকে মাঝে মাঝে টিম এসে দেখে যাবে, যে কাজ ঠিকভাবে হয়েছে কিনা।

“যেনতেন ভাবে করে এরপরে টাকা পয়সা ভাগযোগ করে নিয়ে যাওয়া- এটা হতে পারে না। এসমস্ত কাজ চলতে পারে না। ঠিকাদার সাহেবরা মাথা পরিষ্কার করে ফেলেন, অতীতে যেভাবে গেছে সেভাবে যাবে না।”

এর আগে ২০২০ সালের ২৮ জানুয়ারি সে সময়ের মেয়র আ জ ম নাছির উদ্দীন প্রকল্পটির একবার উদ্বোধন করলেও খাল খননের কাজ তখন শুরু হয়নি। ২০১৪ সালে একনেকে অনুমোদিত ৩২৬ কোটি ৮৪ লাখ টাকার এই প্রকল্পটি তিন দফায় সংশোধন করে সাড়ে চারগুণে ব্যয় বাড়ার পর কাজ শুরু হতে যাচ্ছে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, “সিটি করপোরেশনকে সবকিছু দেখতে হবে। সিটি করপোরেশন শহরের মালিক। অতএব ওই অথরটি, সে অথরটি সবার সাথে সিটি করপোরেশনকে কোঅপারেট করতে হবে। সবাইকে নিয়ে একসাথে কাজ করতে হবে।”

কোনো উন্নয়ন কাজে অতিরিক্ত সময়ক্ষেপণ না করার আহ্বান জানিয়ে তাজুল বলেন, “আমরা অনেক দূরে যাব। একটা কাজ নিয়ে যদি অনেক সময় নষ্ট করে ফেলি তাহলে বাকি কাজ কখন হবে। কাজ গুণগত মানসম্পন্ন হতে হবে।

“নাগরিকরা দায়িত্ব পালন করতে হবে। কাজটা ঠিকভাবে হচ্ছে কিনা। অভিযোগ দিন। রাস্তা একটা করতে গেছি। আরম্ভ করলাম আর শেষ করলাম না। বালি-পাথর রেখে দিব, মানুষের বাড়িঘরে ধুলাবালি ঢুকবে এটা কোনো মেথডলজি হতে পারে না। যেটা ধরবেন সেটা সুন্দরভাবে শেষ করবেন। কোনো কাজ নির্ধারিত সময়ে শেষ না করলে তা চিহ্নিত করতে হবে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।”

সিটি করপোরেশনের মালিকানাধীন যানবাহন নিবন্ধন না করার খবর তুলে ধরে মন্ত্রী বলেন, “এটা কেমন কথা হলো? সিটি করপোরেশন কি রাষ্ট্রের বাইরে? সংবিধানের ঊর্ধ্বে? বলে, টাকা দিতে হবে। আপনি কি আইনের ঊর্ধ্বে? টাকা আপনি না দিলে মানুষ কেন আপনাকে টাকা দেবে? সব গাড়ি রেজিস্ট্রেশন নিবেন।”  

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হেলালউদ্দিন আহমদও বক্তব্য দেন।