পাকিস্তান ক্রিকেট দলকে ফেরত পাঠানো উচিৎ: তথ্য প্রতিমন্ত্রী

ঢাকার মাঠে অনুশীলনের সময় রীতি ভেঙে নিজ দেশের পতাকা ওড়ানোয় পাকিস্তান ক্রিকেট দলকে ফেরত পাঠিয়ে দেওয়া উচিৎ বলে মন্তব্য করেছেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2021, 10:12 AM
Updated : 17 Nov 2021, 10:26 AM

চট্টগ্রাম সফরে মঙ্গলবার রাতে চট্টগ্রাম প্রেস ক্লাবের নিচতলায় বইয়ের দোকান ও প্রকাশনা সংস্থা ‘বাতিঘর’ পরিদর্শনের সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশ সফরে আসা পাকিস্তান ক্রিকেট দল মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে তাদের জাতীয় পতাকা সঙ্গে নিয়ে সোমবার অনুশীলনে অংশ নেয়।

বিভিন্ন সংবাদ মাধ্যমে সেই ছবি প্রকাশিত হল সোশাল মিডিয়ায় আলোচনা-সমালোচনা শুরু হয়। এ বিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

খেলোয়াড়দের বিষয়ে কোনো আপত্তি নেই জানিয়ে প্রতিমন্ত্রী মুরাদ হাসান সাংবাদিকদের বলেন, “পাকিস্তান টিমে যারা খেলে, খেলোয়াড়দের নিয়ে আমার কোনো কথা নাই।

“কিন্তু বাংলার মাটিতে যখন আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ পালন করছি, সমগ্র বিশ্বে মুজিব বর্ষ উদযাপিত হচ্ছে। যখন আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, স্বাধীনতার ৫০ বছর পূরণ করতে যাচ্ছি।

“এমন সময় প্র্যাকটিসের সময় পাকিস্তান ক্রিকেট টিম তাদের জাতীয় পতাকা চাঁন-তারা, এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এটা আমি কোনোভাবেই সমর্থন করি না। আমি মনে করি, তাদের পতাকাসহ দেশে ফেরত পাঠিয়ে দেওয়া উচিৎ।”

পাঁচ দশক আগে সশস্ত্র সংগ্রামের পাকিস্তানের দমন-পীড়নের শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশের পথচলা শুরু হয়েছিল।  

মুরাদ হাসান। ফাইল ছবি

মুরাদ হাসান বলেন, “আমাদের চেতনায়, আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হয়। ওদের এই পাকিস্তানিদের পতাকা। পতাকা লাগিয়ে কিসের প্র্যাকটিস? নাটক, সিনেমা, ভণ্ডামি? করতে দেওয়া উচিৎ না।

“যাদের সঙ্গে আমরা যুদ্ধ করে মহান মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে পরাজিত করে, স্বাধীন বাংলাদেশ ৩০ লক্ষ শহীদের রক্ত দিয়ে কিনেছি।”

দেশের ক্রিকেটকে বিশ্বমানে উন্নীত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ তুলে ধরে তিনি বলেন, “সমগ্র পৃথিবীর যে দেশগুলো ক্রিকেট বিশ্বে পরিচিত এবং খুব ভালো যাদের পারফরম্যান্স সে দেশগুলো আসবে। অসুবিধার কিছু নেই।”